মাঝারি দামে চমৎকার এসার অ্যাস্পায়ার ই৫-৪৭১

পেশাদার কাজে বা শিক্ষার্থীদের পড়াশোনার জন্য ব্যবহারের উপযোগী ল্যাপটপ এসারের অ্যাস্পায়ার ই৫-৪৭১। দীর্ঘ ব্যাটারি ব্যাকআপের এ নোটবুকটির দামও খুব বেশি নয়।
ডিজাইন
এসার অ্যাস্পায়ার সিরিজের নিজস্ব ডিজাইন রয়েছে এতে। দেখতে বেশ আকর্ষণীয় ও পরিচ্ছন্ন আউটলুক। ৬টি রঙ থেকে পছন্দের রঙ বেছে নিতে পারবেন। ওজন ২.২ কেজি, পুরুত্ব মাত্র ২.৫৬ ইঞ্চি।
ডিসপ্লে
ল্যাপটপটির ডিসপ্লে সাইজ ১৪ ইঞ্চি। স্ক্রিন এলইডি ব্যাকলিট হওয়ায় মান বেশ উন্নত। রেজ্যুলেশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল।
Aspire E5-471
কানেক্টিভিটি
এর ইন্টারফেসে আছে দুটি ইউএসবি ২.০, একটি ইউএসবি ৩.০, এইচডিএমআই পোর্ট, ডিভিডি রাইটার। স্ক্রিনের ওপর ওয়েবক্যাম আছে। কার্ড রিডার আছে। এছাড়া কিবোর্ড ও মাউসপ্যাড বেশ রেসপন্সিভ। কিবোর্ড ব্যাকলিট হওয়ায় অন্ধকারেও ব্যবহার করা যাবে।
কনফিগারেশন
এর প্রসেসর ফোর্থ জেনারেশন ইন্টেল কোর আই৩, ক্লক স্পিড ১.৭০ গিগাহার্জ। র‍্যাম ৪ গিগাবাইট। হার্ডডিস্ক ৫০০ গিগাবাইট। গ্রাফিক্স কার্ড বিল্ট-ইন ইন্টেল গ্রাফিক্স ৪৪০০।
Aspire E5-471 (3)
পারফরম্যান্স
কনফিগারেশনের মতো এর পারফরম্যান্সও মাঝারি। অফিসিয়াল কাজে ব্যবহারে দ্রুত গতির জন্য বেশ স্বাচ্ছন্দ্য পাওয়া যাবে। তবে ডিফল্ট গ্রাফিক্স কার্ডের কারণে গেইম বা গ্রাফিক্সের কাজ করা সমস্যা। পিসিমার্ক পারফরমেন্স টেস্টে এটি ২,২৬৮ পয়েন্ট শো করে, যা দৈনন্দিন কাজের জন্য যথেষ্ট। সাউন্ড কোয়ালিটি ভালো হওয়ায় মুভি দেখে বেশ মজা যাবে।
ব্যাটারি
ব্যাটারি ব্যাকআপ এর অন্যতম শক্তিশালী। ভারী ব্যবহারেও সাত ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দেবে।
Aspire E5-471 (4)
দাম
বাজারে এই নোটবুক পাওয়া যাবে ৩৪ হাজার ৮০০ টাকায়।
এক নজরে ভালো
–      আউটলুক চমৎকার
–      দীর্ঘ ব্যাটারি লাইফ
এক নজরে খারাপ
–      বিল্ট-ইন গ্রাফিক্স
–      একটিমাত্র ইউএসবি ৩.০ পোর্ট