অ্যাপ স্মার্টফোনের আসক্তি কমাবে

মার্টফোনের প্রতি আসক্তি কমাতে বিশেষ একটি অ্যাপ এনেছে সাউথ কোরিয়ান একদল বিজ্ঞানী।
অ্যাপটি নাম দেওয়া হয়েছে লক’এন এলওএল। অর্থৎ লক ইউর স্মার্টফোন অ্যান্ড লাফ আউট লাউড।
স্মার্টফোনে আসক্তি কম বেশি সব ব্যবহারকারীদের রয়েছে। একটু ভাবলেই দেখা যাবে ব্যবহারকারীরা শোবার আগে শেষ কাজ হিসেবে যেমন স্মার্টফোন ব্যবহার করে থাকেন তেমনি ঘুম থেকে উঠেই সবার আগে ফোন চেক করেন। অনেকে রাতে কোন কারনে ঘুম থেকে উঠলেও ফোন ব্যবহার করে থাকেন।
smartphone
শুধু তাই নয় অফিসিয়াল গুরুত্বপূর্ণ মিটিং বা সামাজিক কোন অনুষ্ঠানে বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারী কাজ বা আড্ডার পরিবর্তে স্মার্টফোনে সোশ্যাল সাইট বা ইমেইল চেক করে থাকেন।
কোরিয়া অ্যাডভান্সড ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি’র (কেএআইএসটি) প্রফেসর ইউচিন লি জানিয়েছেন বিশেষ এই অ্যাপটি তাদের ক্যাম্পাসের ১ হাজার শিক্ষার্থীর স্মার্টফোনের মাধ্যমে এক মাস ধরে পরীক্ষা চালানো হয়েছে। পরে দেখা গেছে এই সময়ে ওই শিক্ষার্থীরা স্মার্টফোন ব্যবহার ছাড়া ১০ হাজার ঘন্টা জমা করেছে।
প্রফেসর ইউচিন লি মনে করেন অ্যাপটি শুধু অফিসিয়াল মিটিং নয় ছুটির সময় পরিবারের সদস্যদের আড্ডার মূহুর্তকে আরো আনন্দময় করে তুলবে।
অ্যাপটি ব্যবহারকারীর স্মার্টফোনকে লক করতে সহায়তা করবে। মিটিং, কনফারেন্স, আলোচনা ও সামাজিক কর্মকান্ডের মধ্যে স্মার্টফোনের ব্যবহার থেকে ব্যবহারকারীকে বিরত রাখবে বিশেষ এই অ্যাপটি।
স্মার্টফোনের বাহ্যিক সংকেত যেমন নোটিফিকেশন অ্যালার্ম ও গ্রুপ চ্যাট অপশনগুলো বন্ধ করে দেবে অ্যাপটি। পাশাপাশি অ্যাপটি স্মার্টফোনের মাধ্যমে একটি নতুন রুম তৈরি করবে। যার মাধ্যমে ব্যবহারকারী মিটিংএ অংশগ্রহণকারী ও বন্ধুদের সঙ্গে যুক্ত হবে। আইডি শেয়ারের মাধ্যমে পুরো গ্রুপটি তখন লক হয়ে যাবে।
এরপর মিটিং এর মধ্য থেকে যদি কেউ ফোন ব্যবহার করে তবে অ্যাপটির কো-লোকেশন রিমাইন্ডার পাশের ব্যবহারকারীকে ফোন ব্যবহারের তথ্য দিয়ে দেবে।
তবে জরুরী ভিত্তিতে মোবাইল ব্যবহারের প্রয়োজন হলে সাময়িকভাবে ৫ মিনিটের জন্য ফোন ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।