বছর কাটল রোমাঞ্চকর ৫ গেইমে

আরেকটি বছর শেষের পথে। গেইমিংয়ের ক্ষেত্রেও বর্ণিল এ বছর ফুরিয়ে এলো বলে। পেছনে ফিরে তাকালে সহজেই এ বছরটাকে ভিডিও গেইমের মূল্যবান একটি বছর বলা যায়। একটু অন্যরকমও ছিল।
এ বছর আমরা যেমনি বিখ্যাত ফ্র্যাঞ্চাইজের গেইম ফ্লপ হতে দেখেছি, তেমনি দেখেছি পেছনের সারিতে থাকা ফ্র্যাঞ্চাইজগুলোকে বাজিমাত করতে। নতুন কিছু গেইম চমকও তৈরি করেছে এ সময়ে।
এ বছরের সেরা গেইমগুলোর কথা জানাতেই এ প্রতিবেদন। সেরার তালিকা নিয়ে একটু বিতর্ক থাকতেই পারে কেননা একেক জনের পছন্দ একেক রকম। তবে এ গেইমগুলো ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে।
উইচার ৩ : ওয়াইল্ড হান্ট
বছরের সেরা গেইমটি দিয়েই শুরু করা যাক। এ বছর উইচার ৩-এর জনপ্রিয়তা কোন জায়গায় পৌঁছেছে, তা গেইমাররাই বলতে পারবেন।
এমনকি রোল প্লেয়িং গেইম যারা পছন্দ করেন না, চারদিক থেকে প্রশংশার বাণী শুনে তারাও উৎসুক হয়ে গেইমটি ইন্সটল করেছিলেন।
withccer3
গেইমটির সবচেয়ে বড় শক্তি ছিল এর ওপেন ওয়ার্ল্ড। সাধারণ ওপেন ওয়ার্ল্ড গেইমগুলো শুধু নামেই ওপেন ওয়ার্ল্ড হয়ে থাকে। কিন্তু এখানে তা হয়নি।
উইচার ৩-এর ওয়ার্ল্ডে প্রতিটা ইঞ্চি ভরা রয়েছে আকর্ষনীয়তা। ট্রেজার হান্ট, কোয়েস্ট, অস্ত্র-সস্ত্র, এই ধরনের জিনিষ সবসময়ই ভ্রমণে আপনার সামনে পড়বে। দারুণ গ্রাফিক্স ও মিশনের নতুনত্ব প্রতি মুহূর্তেই গেইমটিকে জীবন্ত করে রাখে।
মেটাল গিয়ার সলিড ৫
বেশ অনেকদিন পর মেটাল গিয়ার সলিড ফ্র্যাঞ্চাইজের একটি গেইম এনেছে স্কোয়ার এনিক্স। বেশ প্রস্তুতি নিয়ে ভালোভাবেই গেইমটি আনা হয়েছে। অনেকেই পছন্দ করায় এটি সেরা গেইমের তালিকায় উঠে এসেছে।
সব গেইমে যেখানে আপনি হিরো, এ গেইম সেখানে আপনাকে সবচেয়ে বড় ভিলেন হবার স্বাদ দেবে। আপনার নীতি-নৈতিকতা এতই কঠিন, আপনার মতের বিরোধী কোনো ব্যক্তির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে কার্পন্য করেন না।
অ্যাকশনের সঙ্গে স্ট্র্যাটেজির ধাঁচ গেইমটিকে আনন্দময় করে তুলেছে। তাছাড়া নায়কের শক্ত পারসনালিটিও গেইমারদের মধ্যে বেশ প্রশংশিত হয়েছে।
ব্যাটম্যান : অ্যার্কহ্যাম নাইট
রকস্টেডি স্টুডিওসের শেষ ব্যাটম্যান গেইমটা এ বছর বের হলো। শেষ গেইম হিসেবে যেমন স্পেশাল হবার কথা, এটি তেমনি স্পেশাল। ব্যাটম্যানের ওয়ার্ল্ডের প্রায় সবকিছু নিয়ে আসা হয়েছে এখানে।
1BatmanArkhamCity_Hero_07_picnik
মোবাইলের সংযুক্তি গেইমের আনন্দ কয়েকগুন বাড়িয়ে দিয়েছে। গাড়িতে করে গোথাম সিটি ঘোরার মজা আসলেই অন্যরকম, বিশেষ করে সেটা যদি হয় ব্যাটম্যানের গাড়ি!
হার স্টোরি
গোলাগুলি খুনোখুনি ছাড়াও যে  ভিডিও গেইম হতে পারে এটি তার উদাহরণ। মারদাঙ্গা কনসেপ্ট থেকে সরে এসে অন্য কিছু বানিয়েও যে সফল হওয়া যায়, এ গেইম তারই প্রমাণ।
ডিটেক্টিভ গেইম হাজার রকমের থাকলেও এর মতো আর একটাও পাবেন না। এখানে আপনার কাজ একটাই।
এক নারীর খুনিকে সনাক্ত করা। আপনার কাছে শুধু আছে ডাটাবেজ ভর্তি কিছু ইন্টেরোগেশন ভিডিও। সেইসব ভিডিও থেকে ক্লু নিয়ে নিয়ে এগিয়ে যেতে হবে অপরাধীর দিকে।
গেইমে না আছে কোনো অ্যাকশন, না আছে কোন গ্রাফিক্স। কিন্তু যে ‘শার্লক হোম্‌স’ অনুভূতি গেইমটি আপনাকে দেবে, তা অস্বীকার করার উপায় না।
Fallout4_E3_YaoGuai
ফলআউট ৪
এটা সেই গেইম, যা মুক্তির পর রাস্তায় ট্রাফিক জ্যামের পরিমাণ কমে গেছে। হ্যাঁ, যুক্তরাষ্ট্রের এক জরিপে এমনটিই উঠে এসেছে এ গেইম সম্পর্কে।
গেইমাররা তাদের পছন্দের ফলআউট জগতটি আবারও ফিরে পেয়েছে এবং তা আরও আকর্ষয়ভাবে। স্বাধীনতার দরজা খুলে দেওয়া হয়েছে অনেক বেশি, তাই ইন্টার‍্যাক্ট করার জিনিসপত্রও বেড়েছে অনেক।
রঙচঙে গ্রাফিক্স, অসাধারণ শুটিং ও দুর্দান্ত স্টোরিই বলে দেয় ফলআউট ৪-এর সব প্রশংসা বেথেসডার প্রাপ্য ছিল।
এ পাঁচটি গেইম কমবেশি সবার পছন্দের তালিকায় ছিল। ঘুরেফিরে অনেকেই খেলেছেন এগুলো। এর বাইরেও কিছু গেইম রয়েছে যেগুলো নজর কেড়েছে অনেকের। ইয়াহু গেইম সবগুলোকে নিয়ে বছরের সেরা ২০ জনপ্রিয় গেইমের তালিকা তৈরি করেছে। এ তালিকাতেও স্থান করে নিয়েছে এ পাঁচ গেইম।
এ তালিকায় থাকা বাকি গেইমগুলো হলো- রকেট লিগ, গেম ‘মেটাল গিয়ার সলিড ৫ : দ্য ফ্যান্টম পেইন’, সুপার মারিও মেকার, রাইজ অব দ্যা টমব রাইডার, অরি অ্যান্ড দ্য ব্লাইন্ড ফরেস্ট, মরটাল কমব্যাট এক্স, কল অব ডিউটি : ব্ল্যাক অপস থ্রি, স্টার ওয়ারস : ব্যাটলফ্রন্ট,হালো ফাইভ: গার্ডিয়ানস,আন্ডারটালি,ফরজা মোটর স্পোর্ট এবং স্পলাটন।