২০১৫ সালের সেরা ১০ অ্যাপ


প্রথম ফেসবুক, দ্বিতীয় ইউটিউব এরপর পর্যায়ক্রমে রয়েছে ফেসবুক মেসেঞ্জার, গুগল ও জিমেইল। সম্প্রতি মার্কিন বাজার বিশ্লেষণ সংস্থা নিয়েলসেন এর প্রকাশিত ২০১৫ সালের প্রথম ১০ স্মার্টফোন অ্যাপের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। 

তবে এই তালিকায় সেরা ১০ থেকে ছিটকে গেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। শীর্ষদশের মধ্যে বিশ্বে বৃহত্তম সফটওয়্যার কোম্পানিগুলোর অন্যতম মাইক্রোসফটের ঠাই হয়নি।
এই তালিকার মাধ্যমে গ্রাহকের পছন্দ সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পাওয়া যায়, এ কারণে তালিকাটি যথেষ্ট গুরুত্বের সঙ্গে নিয়েছে মাইক্রোসফট। তবে এ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সংস্থাটি।
বিনামূল্যে উবার পপুলার অফিস ৩৬০-এর মতো অনেকগুলো মোবাইল-বান্ধব অ্যাপ তৈরি করে মাইক্রোসফট প্রশংসনীয় কাজ করেছে। উইন্ডোজ ১০-এর মাধ্যমে কম্পিউটারের জন্য বানানো অ্যাপগুলোও মাইক্রোসফটের স্মার্টফোনে ব্যবহার করার সুবিধা রয়েছে। কিন্তু এত কিছুর পরেও যথেষ্ট পরিমাণ অ্যাপ না থাকায় মাইক্রোসফটে গ্রাহকের চাহিদা কম।
এদিকে নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম ছাড়াই অ্যাপ বাজারে প্রভাব খাটাচ্ছে ফেসবুক। ২০১৫ সালে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ফেসবুক অ্যাপ। শীর্ষস্থান ছাড়াও শীর্ষ দশের আরও দুটি অ্যাপ ফেসবুকের মালিনাধীন।
তৃতীয় অবস্থানে আছে ২০১৪ সালে সপ্তম স্থানে থাকা ফেসবুক মেসেঞ্জার আর অষ্টম স্থানে রয়েছে ইনস্টাগ্রাম। পরপর দুই বছর ধরে শীর্ষ অবস্থানে আছে ফেসবুক।