যেসব নজরকারা প্রযুক্তি আসছে ২০১৬ সালে

 
২০১৫ সালের তুলনায় ২০১৬ সালটি প্রযুক্তিক্ষেত্রে অনেকখানি পরিবর্তিত হবে। এ বছর ভাঁজ করা স্ক্রিন ও ভার্চুয়াল রিয়ালিটির সমাহার থাকবে। পাশাপাশি আরও কিছু প্রযুক্তি আসছে এ বছর। এসব প্রযুক্তির কয়েকটি তুলে ধরা হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্লুমবার্গ।
ভাঁজ করা স্মার্টফোন
মোবাইল ফোন ভাজ করার পুরনো প্রযুক্তি নয়, এবার স্ক্রিনসহ কিছুটা বাঁকা করে পকেটে ঢুকানো যাবে স্মার্টফোন। আর এতে স্মার্টফোন ব্যবহারও খুবই সুবিধাজনক হবে। স্যামসাংয়ের ‘গ্যালাক্সি এস৬’ স্মার্টফোনে কিছুটা কার্ভড স্ক্রিন থাকলেও এর চেয়ে অনেক বেশি সুবিধাসম্পন্ন স্মার্টফোন আসতে পারে এ বছর। ২০১৬ সালেই স্মার্টফোনটি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।
চীনা প্রতিষ্ঠানের বৃদ্ধি
এ বছর চীনের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানে বিনিয়োগ বাড়বে। এতে বিভিন্ন যুগান্তকারী পণ্য নির্মাণের প্রয়োজনীয় ফান্ড পাওয়া যাবে। এছাড়া চীনের শেয়ারবাজারেও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বহু আইপিও আসতে যাচ্ছে। এতে প্রযুক্তিখাতে মূলধনের চাহিদা মিটবে এবং নিত্যনতুন উদ্ভাবনী পণ্য নির্মিত হবে।
'বাক্সি ২০১৬'
অর্থাৎ `ব্রাজিল ২০১৬'। চীনের ভোক্তাদের ক্রমাগত আন্তর্জঅতিক বিভিন্ন খেলাধুলায় আগ্রহ বাড়ছে। আর এতে অনলাইন স্ট্রিমিং সেবার প্রসার বাড়ছে। এতে লাইসেন্সকৃত ও লাইসেন্সবিহীন অনলাইন স্ট্রিমিং সেবার ব্যাপক প্রসার দেখা যাচ্ছে। এ ধারায় গ্রীষ্মকালীন অলিম্পিকসহ বিভিন্ন খেলার ভিডিওর ব্যবসা অনলাইনে ব্যাপকভাবে প্রসারিত হবে।
প্রযুক্তিপণ্যে চীনের সেমিকন্ডাকটর
সেমিকন্ডাকটর শিল্পে চীন অত্যন্ত শক্তিশালী। এ শিল্পে চীনের অবস্থান আরো শক্তিশালী করার জন্য বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে দেশটির সরকার। সম্প্রতি চীনের প্রেসিডেন্টও এ বিষয়ে ঘোষণা দিয়েছেন।
ভার্চুয়াল রিয়ালিটি
স্যামসাং, সনি ও এইচটিসি সম্প্রতি ফেসবুকের সঙ্গে একত্রিত হয়ে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তিকে আরো উন্নত করার ঘোষণা দিয়েছে। ২০১৬ সালে তাদের এ ঘোষণার সুফল পাওয়া যাবে। এ বছর ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে মানুষ মহাকাশে যেমন ভ্রমণ করতে পারবে তেমন গেইমিংয়েও অসাধারণ উন্নতি করা সম্ভব হবে।
ভারতীয় ই-কমার্স জায়ান্টের উত্থান
ভারতীয় বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের মধ্যে ২০১৬ সালে কয়েকটির উত্থান ঘটবে। এতে দেশটিতে ই-কমার্স বাণিজ্যের আরো প্রসার ঘটবে। ভারতীয় রেলওয়ের রয়েছে ২০ মিলিয়ন রেজিস্টার্ড ব্যবহারকারী। আর তাদের বার্ষিক বিক্রি আড়াই বিলিয়ন ডলার। নতুন অ্যাপের মাধ্যমে এ ব্যবসার প্রসার বাড়বে।
চাঁদে অভিযান
জাপান, ভারত, চীন ও রাশিয়া বর্তমানে চাঁদে তাদের নিজস্ব মিশন পরিচালনা করছে। আগামী বছর তাদের মধ্যে একটি দেশ চাঁদে প্রথম মানুষ পাঠাবে। আর এজন্য বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের প্রস্তুতি চলছে। চাঁদে এতদিন রোবট পাঠানো হলেও তা প্রযুক্তিগতভাবে সহজ। কিন্তু কোনো মানুষ পাঠানো মোটেই সহজ নয়। কারণ মহাশূন্যে কিংবা চাঁদে মানুষের শ্বাসপ্রশ্বাস চালানোর যন্ত্রপাতি, খাবার ইত্যাদি সব ব্যবস্থাই গুরুত্বের সঙ্গে রাখতে হয়।
আলিবাবার প্রসার
চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা ডট কম বহুদিন ধরেই অনলাইনে চীনা পণ্য বিক্রি করে ব্যাপক সুনাম অর্জন করেছে। সম্প্রতি এ প্রতিষ্ঠানটি চীনের সরকারের সঙ্গে সম্পর্ক জোরদার করেছে। এতে প্রতিষ্ঠানটির ব্যবসা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
ইন্দোনেশিয়ার ই-কমার্স বৃদ্ধি
এশিয়ার মধ্যে ইন্দোনেশিয়া জনসংখ্যাবহুল ও একটি অত্যন্ত সম্ভাবনাময় দেশ। যদিও দেশটিতে অনলাইন ব্যবসার তেমন প্রসার নেই। এবার ইন্দোনেশিয়ার সে ঘাটতি দূর হবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৬ সালে ইন্দোনেশিয়ায় বিভিন্ন অনলাইন স্টার্টআপের কারণে অর্থনীতি উপকৃত হবে বলে ধারণা করা হচ্ছে।