ফেইসবুক বেশি ব্যবহার করেন কম আত্মবিশ্বাসের অধিকারীরা

নতুন নতুন মানুষের সাথে পরিচিত হতে যারা ফেইসবুক ব্যবহার করেন তারাই মূলত সাইটটির ওপর অধিক নির্ভরশীল হয়ে যান। এছাড়া যাদের আত্মবিশ্বাস কম তারা ফেইসবুক ব্যবহার করেন বেশি। তবে সাধারণ ব্যবহারকারীরা দিনের নানা কাজের জন্য সাইটটির দ্বারস্থ হয়ে থাকেন।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের অ্যাক্রন বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় এইসব তথ্য উঠে এসেছে।
বিশ্ববিদ্যালয়টির কয়েকজন শিক্ষক ১৮ থেকে ৬৮ বছর বয়সী ৩০১ জন ব্যবহারকারীর ওপর এই সমীক্ষা চালান।
facebook
সমীক্ষায় অংশগ্রহণকারী বেশিরভাগ ব্যবহারকারী জানান, তারা ডেট করার জন্য, খবর জানতে, খেলতে এবং নতুন ছবি দেওয়ার পর বন্ধুদের মতামত জানতে ফেইসবুকে ঢুঁ মারেন।
গবেষকদের মতে, যারা নিজের ব্যাপারে ফেইসবুক বন্ধুদের মতামতের উপর নির্ভর করেন তাদের আত্মবিশ্বাস কম।
গবেষকরা আরও জানান, যারা নতুন নতুন মানুষের সাথে পরিচিত হতে ফেইসবুক ব্যবহার করেন তারা নিজের সম্পর্কে প্রায়শই ভুল তথ্য দিয়ে থাকেন।
গবেষকদের মতে, যাদের আত্মবিশ্বাস বেশি তারা বুদ্ধিদীপ্ত পোস্ট দেন বেশি। আর তুলনামূলক কম আত্মবিশ্বাসী ব্যবহারকারীদের পোস্টে বুদ্ধিমত্তার ছাপ থাকে কম।
অ্যাক্রন বিশ্ববিদ্যালয়ের যোগাযোগের সহকারী অধ্যাপক এম্বার ফেরিস নামের এক গবেষক জানান, যাদের আত্মবিশ্বাস কম তারাই বেশি ফেইসবুক ব্যবহার করেন। কোন পোশাকে নিজেকে কেমন লাগে তা তারা বন্ধুদের কথার ওপরে নির্ভর করে বুঝে নেন। কোনো বন্ধু যখন ভালো কমেন্ট করে তখন তাদের বিশ্বাস বেড়ে যায়। আর যখন খারাপ মন্তব্য করে তখন তাদের বিশ্বাস কমতে শুরু করে।