জনপ্রিয় ১০ ফ্রি অনলাইন কোর্স


আপনি ক্লাসরুম ত্যাগ করলেই যে শিক্ষা বাদ দিতে হবে এমন কোনো কথা নেই। এখন অনলাইনের কল্যাণে ভালো ইন্টারনেট সংযোগের মাধ্যমে ঘরে বসেই বিশ্বের নানা স্থানের কোর্স করতে পারবেন। এসব কোর্স শেষে সার্টিফিকেটও পাওয়া সম্ভব। এ ছাড়া একটু খোঁজ করলে কিছু ফ্রি কোর্সের সন্ধানও পাওয়া যায়। তবে ভর্তির যোগ্যতা এসব কোর্সের ভিন্ন ভিন্ন থাকে। এ লেখায় রয়েছে তেমন কয়েকটি অনলাইন কোর্সের বিস্তারিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। 

১০. ইন্ট্রুডাকশন টু ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টিং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ায় এ কোর্সটি অনলাইন থেকে বিনামূল্যে করার ব্যবস্থা রয়েছে। এতে অ্যাকাউন্টিংয়ের বেসিক বিষয় শেখানো হবে। এতে শিক্ষা দেবেন হোয়ার্টন প্রফেসর ব্রায়ান জে. বুশে। ক্লাসরুমে এ কোর্সটি করতে গেলে আপনাকে ৫৯৫ ডলার ব্যয় করতে হবে। তবে অনলাইনে আবেদনসাপেক্ষে বিনামূল্যে করার ব্যবস্থা রয়েছে। আগামী সেশন শুরু হবে ২৮ ডিসেম্বর। বিস্তারিত দেখুন এই লিংকে- 

৯. সাকসেসফুল নেগোসিয়েশন : এসেনসিয়াল স্ট্র্যাটিজিস অ্যান্ড স্কিলস যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগান এ কোর্সটি নিচ্ছে। এখানে ক্লাস নেবেন রস স্কুল অব বিজনেস-এর প্রফেসর জর্জ সিয়েডেল। পরবর্তী সেশন শুরুর জন্য আপনাকে অপেক্ষা করতে হবে না। 

৮. অ্যান ইন্ট্রোডাকশন টু ইন্টার‌্যাকটিভ প্রোগ্রামিং ইন পাইথুন (পার্ট ১) যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটি এই কোর্স করাচ্ছে। পাইথুন বিশ্বের সেরা পাঁচটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের একটি। এটি গুগল, ইয়াহু ও নাসার কাজে ব্যবহৃত হয়। উচ্চপর্যায়ের এ ল্যাঙ্গুয়েজ শিখতে পারলে তা ক্যারিয়ার উন্নতিতে ব্যাপক ভূমিকা রাখবে। রাইস ইউনিভার্সিটির প্রফেসর জো ওয়ারেন, স্কট রিক্সনার, জন গ্রেইনার ও স্টেফেন ওয়ং এ কোর্সটি করাচ্ছেন। পরবর্তী সেশন শুরু হবে ৯ জানুয়ারি। 

৭. তিব্বতীয় বুদ্ধিস্ট মেডিটেশন অ্যান্ড দ্য মর্ডান ওয়ার্ল্ড যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়া এ কোর্স করাচ্ছে। প্রফেসর ডেভিড ফ্রান্সিস জার্মানো ও কার্ট আর স্কায়েফার এ বিষয়ে তিব্বতীয় ইতিহাস, ধর্ম, বিজ্ঞান ও অন্যান্য বিষয়ের সমন্বয়ে এ কোর্সে শিক্ষা দেবেন। এ কোর্স শুরু করার জন্য কোনো নির্দিষ্ট সময়ের অপেক্ষা করতে হবে না। 

৬. দ্য ডেটা সায়েন্টিস্টস টুলবক্স বিশ্বখ্যাত জন হপকিনস ইউনিভার্সিটি এ কোর্সটির আয়োজন করেছে। এতে শিক্ষা দেবেন প্রফেসর জেফ লিক, রজার ডি. পেং ও ব্রায়ান ক্যাফো। এ কোর্সটি ডেটা সায়েন্স ইন্ট্রোডাকটরি প্যাকেজ-এর অন্তর্ভুক্ত। কোর্সটির ব্যয় ৪৭০ ডলার হলেও আবেদনসাপেক্ষে বিনামূল্যে করার ব্যবস্থা রয়েছে। পরবর্তী কোর্স শুরু ২ জানুয়ারি। 

৫. আর প্রোগ্রামিং জন হপকিনস ইউনিভার্সিটির ডেটা সায়েন্স প্যাকেজের একটি অংশ এ কোর্স। এতে শিক্ষার্থীদের আর (R) প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিষয়ে ধারণা দেওয়া হবে। আগামী কোর্স শুরু হবে ২ জানুয়ারিতে। 

৪. মেশিন লার্নিং যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এই কোর্সটি শিক্ষা দিচ্ছে। এতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও এ সম্পর্কিত বিষয়গুলোতে শিক্ষা শুরুর জন্য এ কোর্স সবচেয়ে ভালো। স্ট্যানফোর্ডের প্রফেসর ও কোর্সিয়া সহপ্রতিষ্ঠাতা অ্যান্ড্রু এনজি এ কোর্সের শিক্ষা দেবেন। পরবর্তী কোর্স শুরুর তারিখ ২৮ ডিসেম্বর।

৩. প্রোগ্রামিং ফর এভরিবডি (পাইথন) যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানের আওতায় এ কোর্স চালু করা হয়েছে। এটি শিক্ষা দেবেন মিশিগান প্রফেসর চার্লস সেভের‌্যান্স। এ কোর্সটি মূলত পাঁচটি কোর্সের সমন্বয়। 

২. মাস্টারিং ডেটা অ্যানালাইসিস ইন এক্সেল যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি এ কোর্সটি করাচ্ছে। এতে শিক্ষা দেবেন পোস্ট ডক্টরাল ফেলো জানা স্কাইচ বোর্গ ও ড্যানিয়েল ইগার। এ কোর্সে ডেটা গবেষকদের ব্যবহৃত এক্সেল থেকে আনসার্টেনিটি-রিডাকশন কনসেপ্ট ও ইনফরমেশন গেইন প্রিডিকটিভ মডেলস বিষয়ে শিক্ষা দেওয়া হবে। ডিউক ইউনিভার্সিটি ডেটা সায়েন্স প্যাকেজের আওতায় এ কোর্সের ব্যয় ৩৯৫ ডলার হলেও অনলাইনে তা আবেদনসাপেক্ষে বিনামূল্যে করার ব্যবস্থা রয়েছে। 

১. লার্নিং হাউ টু লার্ন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান ডিয়াগোতে এ কোর্সটি শিক্ষা দেওয়া হচ্ছে। তবে এ কোর্সটি পড়াবেন ওকল্যান্ড ইউনিভার্সিটির প্রফেসর বারবারা ওকলি ও সাল্ক ইন্সটিটিউটের প্রফেসর টেরেন্স সেজনোউস্কি। যেকোনো বিষয়ে কিভাবে ভালোভাবে শিক্ষা নেওয়া যায় তা এ কোর্সে শেখানো হবে। কোর্স শুরু হবে ৪ জানুয়ারি।