কিছু কৌশল ইউটিউবে দর্শক বাড়ানোর

জনপ্রিয় মাধ্যম ইউটিউবে কিভাবে বেশি সংখ্যক দর্শকদের কাছে পৌঁছানো যাবে ভিডিওটি সেই আলোচনা এ কারণেই গুরুত্বপূর্ণ।

এ জন্য অনেকগুলো কারিগরি কাজের পাশাপাশি কিছু সাধারণ বিষয় রয়েছে। এগুলো মেনে চললে সহজেই একটি ভিডিও অনেকে কাছে পৌৎছোবে। এ টিউটোরিয়ালে সেগুলো তুলে ধরা হলো।
ইন্টারনেট-ইউটিউব-ব্যবহারকারী
প্রথমত সঠিকভাবে ও প্রয়োজনীয় কী-ওয়ার্ড ব্যবহার করতে হবে। ভিডিও আপলোড শেষে সাধারণত এর সঙ্গে রিলেটেড কী-ওয়ার্ড যুক্ত করা হয়।
পাশাপাশি মূল কীওয়ার্ডের সঙ্গে আরও যে সম্ভাব্য সার্চ হতে পারে সেই রকম কী-ওয়ার্ডও যুক্ত করতে হবে। ধরা যাক, কেউ জাভার অ্যারে নিয়ে ভিডিও করেছে। এখানে কী-ওয়ার্ড হিসেবে ”Java Array” ব্যবহার করা যায়। তবে ভালোভাবে সার্চে আসার জন্য আরও রিলেটেড কী-ওয়ার্ড ব্যবহার করতে হবে।
কী-ওয়ার্ড হিসেবে এখানে আরও ব্যবহার করা যায় Java Array Tutorial, Easy Java Array Video, Java Array Example Video, Java Learning video, Java Array Learning Video ইত্যাদি।
বেশি দর্শক পেতে ভিডিওতে সঠিক টাইটেলের বিকল্প নেই। আপনার ভিডিওর টাইটেল অবশ্যই এমনভাবে হতে হবে যা বিষয়বস্তুর সঙ্গে মিলে যায়। একই সঙ্গে আপনার দর্শক যেটা লিখে সার্চ দিতে পারে, সেটিই শিরোনামে রাখা উচিত।
যেমন- আপনি যদি কোনো সমস্যার সমাধান নিয়ে ভিডিও তৈরি করেন, তাহলে দর্শক সমস্যাটির যেসব শব্দ লিখে সার্চ করতে পারে সেগুলো টাইটেলে থাকতে হবে। এতে সহজেই আপনার ভিডিও অনেকের সার্চে উঠে আসেবে। একটি সঠিক টাইটেল দর্শক আনার পরিমান কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে।
বিভিন্ন সাইটে ভিডিওর লিঙ্ক আপ করা দর্শক টানার আরেকটি ভালো উপায়। বিভিন্ন সাইট থেকে দর্শক আপনার ভিডিও দেখতে আসলে তা ইউটিউব সার্চে উপরের দিকে আসার সম্ভবনা থাকে।
তাই আপনার ভিডিওকে অন্য সাইটে যুক্ত করে রাখতে পারেন। তবে এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে তা স্প্যামিং না হয়।
আপনার ব্লগে ভিডিও এম্বেড করে দিতে পারেন। সেক্ষেত্রে আপনার চ্যানেল/ভিডিওয়ের লিঙ্ক যুক্ত করে দিতে পারেন। এতে সার্চে আপনার চ্যানেলের ভিডিও উপরের দিকে আসার সম্ভাবনা বাড়বে।
ভিডিওর শেষে অন্যভিডিওগুলোর লিঙ্ক যুক্ত করুন। এ সহজ ব্যপারটা অনেকেই এড়িয়ে গিয়ে হারাচ্ছেন প্রচুর দর্শক। একটি ভিডিও শেষ হলে সঙ্গে অন্য ভিডিওর লিঙ্ক জুড়ে দিলে দর্শকের পরিমান বেড়ে যাবে অনেক।
দর্শক একটি ভিডিও শেষ করে সাধারনত সাজেশন থেকে পরের ভিডিওতে যায়। একটি ভিডিও শেষে আপনার অন্য ভিডিও জুড়ে দিলে দর্শকের সেইদিকে যাওয়ার পরিমান বেড়ে যাবে অনেকাংশে। তবে খেয়াল রাখতে হবে ভিডিওগুলো যাতে একই ধরনের হয়, ভিন্ন ধরনের ভিডিও দিতে থাকলে আগ্রহ হারাবে ভিজিটির।
ছোট্ট এই উপায়গুলো বাড়িয়ে দিতে পারে আপনার দর্শক টানার পরিমান।