অনলাইন বিপণন সম্মেলন নানা আয়োজনে অনুষ্ঠিত হয়

দেশে অনলাইনে পণ্য ও সেবা কেনাবেচা, এ সম্পর্কে অভিজ্ঞতা বিনিময় এবং জনগণকে এই সেক্টরে আসতে উদ্বুদ্ধ করার জন্য দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হল অনলাইন বিপণন সম্মেলন। শনিবার রাজধানীর বারিধারার জিপি হাউজে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের সহযোগিতায় বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) ‘ডিজিটাল মার্কেটিং সামিট ২০১৫’ শিরোনামে সম্মেলনটির আয়োজন করে।
সম্মেলনের পাঁচটি অধিবেশনে অনলাইন বিপণন বিশেষজ্ঞরা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পাশাপাশি দুটি চিন্তাশীল আলোচনা পর্ব এবং তিনটি বিশেষ আলোচনা অধিবেশন, অনলাইন বিপণন প্রদর্শনী এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়।
Digital marketing summit
সম্মেলনে দেশের ৩৫০ জন বিপণন পেশাজীবী অংশ নেন।
গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সম্মেলন শুরু হয়।
তিনি বলেন, বাংলাদেশের মানুষের ক্ষমতায়নের লক্ষ্যে গ্রামীণফোন সব সময়ই যোগাযোগ, বিনোদন, স্টোরেজ, লাইফস্টাইল বা জীবনযাত্রার ধরন এবং মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষা, কৃষিখাত সংক্রান্ত নিত্যনতুন ও আনুষঙ্গিক ডিজিটাল সেবা দিতে জোর দিয়েছে।
বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) প্রতিষ্ঠাতা ও সম্পাদক শরিফুল ইসলাম বলেন, বাংলাদেশের জনসংখ্যার অধিকাংশই বয়সে তরুণ হওয়ায় তথ্যপ্রযুক্তি ব্যবহারে তাদের ব্যাপক আগ্রহ আছে। যে কারণে দেশে অনলাইন বিপণনের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।
সম্মেলনে ‘ফরচুন অ্যাট দ্য বটাম অব দ্য পিরামিড-ট্রান্সলেটিং ডিজিটাল ফর বাংলাদেশ’, ‘নিউ অ্যাডভার্টাইজিং ইজ ওল্ড অ্যাডভার্টাইজিং অ্যাট হার্ট’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়াও আরও তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। পরে প্রবন্ধগুলোর উপর একটি আলোচনা অনুষ্ঠান হয়।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘গো ফর নলেজ’ শীর্ষক বিশেষ নলেজ সেশনের আয়োজন করে গ্রামীণফোন। এই অধিবেশনে দেশের ১১টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৫০ জন শিক্ষার্থী অংশ নেন।
গ্রামীণফোনের সহযোগিতায় অনুষ্ঠিত এই সম্মেলনে পৃষ্ঠপোষকতা করেছে এসএসডি-টেক।
সম্মেলনটি আয়োজনে সহায়তা করেছে মোবাইল ব্র্যান্ড সিম্ফনি। এছাড়াও এতে ড্যাফোডিল ইউনিভার্সিটি নলেজ পার্টনার, দ্য ডেইলি স্টার ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার এবং টিভি পার্টনার হয়েছে একাত্তর টিভি।