সনি শক্তিশালী ব্যাটারি তৈরি করছে



বিশ্বে সবথেকে জনপ্রিয় প্রযুক্তি পণ্য স্মার্টফোন। বর্তমান সময়ের প্রায় সকল মোবাইল ব্যবহারকারীর হাতে থাকে একটি স্মার্টফোন। প্রযুক্তির আধুনিকায়নে এই স্মার্টফোনে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার।

তবে ফোনে এতো ফিচার উপভোগে প্রয়োজন পর্যাপ্ত চার্জ ধারনক্ষম ব্যাটারি। কিন্তু বর্তমানে যেসকল স্মার্টফোন রয়েছে তাতে টানা ভিডিও কল, ব্রাউজিং কিংবা ভিডিও দেখলেই ঘন্টা খানেকের মধ্যে শেষ হয়ে আসে ব্যাটারি।

স্মার্টফোনের এই চার্জ স্বল্পতা দূর করে ব্যবহারকারীর জন্য নতুন শক্তিশালী ব্যাটারি তৈরি করছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি। সম্প্রতি জাপান ভিত্তিক এই প্রতিষ্ঠানটি সাধারণ ব্যাটারির তুলনায় ৪০ শতাংশ বেশি ক্ষমতাধর ব্যাটারি বানানোর ঘোষণা দিয়েছে।

জানা গেছে, নতুন ওই ব্যাটারিতে ইলেকট্রোড উপাদান হিসেবে সালফার যৌগ ব্যবহার করা হবে। ফলে প্রচলিত ব্যাটারির তুলনায় ৪০ শতাংশ বেশি সময় ধরে স্মার্টফোনকে বিদ্যুৎ শক্তি যোগাবে ব্যাটারিগুলো।

নভেম্বরে চীনা ইলেকট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েই নতুন একটি ব্যাটারি দেখিয়েছে, যা পাঁচ মিনিটে শূন্য থেকে ৫০ শতাংশ চার্জ নিতে সক্ষম।

প্রথমে স্মার্টফোন ব্যাটারি হিসেবেই এটি বাজারে আনতে চায় এর নির্মাতারা। এজন্য ২০২০ সালে বাণিজ্যিকভাবে ওই ব্যাটারি বাজারজাত করার আশা করছে প্রতিষ্ঠানটি।