ভালো মিউজিক ও সাউন্ড চাইলে স্মার্টফোন

অনেক স্মার্টফোন ব্যবহারকারী ফোনটিকে মিউজিক প্লেয়ার হিসেবে ব্যবহার করে থাকে। রাস্তাঘাটে বা দূরের যাত্রা পথে সঙ্গীতপ্রেমীদের একমাত্র সঙ্গী স্মার্টফোন।
তবে ভালো সাউন্ড না থাকলে বেসুরো ঠেকতে পারে গান। তাই সাউন্ড কোয়ালিটি ভালো হওয়া জরুরি। বিশেষ করে মিউজিক ভক্তদের জন্য।
স্মার্টফোনে ভালো মানের মিউজিক পেতে করণীয় বিষয়গুলো তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।
9-applications-for-music-lovers
কেসিং
স্মার্টফোনটি যেন হাত থেকে  পড়ে নষ্ট না হয় সেজন্য অনেকেই কেসিং ব্যবহার করেন। তবে দেখা যায় অনেক কেসিংয়ে স্মার্টফোনের স্পিকারকে ঢেকে দেয়। ফলে লাউডস্পিকারের ভালো মানের সাউন্ড পাওয়া যায় না।
তাই স্মার্টফোনের কেসিং কেনার আগে ভালোভাবে দেখে নিতে হবে কেসিং স্পিকারের সঙ্গে লেগে থাকে কিনা।
মিউজিক অ্যাপ
স্মার্টফোনের সাথে ডিফল্ট মিউজিক অ্যাপ্লিকেশন দেওয়া থাকে। তবে অনেক স্মার্টফোনের ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলো ভালো মানের থাকে না। তাই ভালোমানের মিউজিক অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।
ভালো মানের মিউজিক শোনার জন্য অনেক অ্যাপ্লিকেশন আছে অ্যাপ মার্কেটপ্লেসে। ব্যবহারকারীরা পছন্দমত অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন। বিনামূল্যেও রয়েছে অনেক অ্যাপ।
সেটিংস পরিবর্তন
মিউজিক প্লেয়ারের সেটিং ডিফল্ট দেয়া থাকে। এতে করে অনেক সময় ভালো সাউন্ড পাওয়া যায়  না। তাই  মিউজিক অ্যাপের সাউন্ড ভালো পাওয়া জন্য ইকুয়েলাইজার এবং সেটিংস পরিবর্তন করে ব্যবহারকারীর উপযোগী করে নিতে হবে।
ভালো মানের হেডফোন
যতই সফটওয়্যার বা অ্যাপ ব্যবহার করা হোক না কেন ভালো সাউন্ড কোয়ালিটি নির্ভর করে হার্ডওয়্যারের ওপর। তাই ভালো সাউন্ড পেতে ভালো মানের হেডফোন ব্যবহার করা উচিত।
বাজারে বিভিন্ন ব্র্যান্ডের হেডফোন পাওয়া যায়। গ্রাহকের পছন্দ ও দামের উপর নির্ভর করে পছন্দমত হেডফোন কেনা উচিত।