৭০ ইঞ্চির ফোরকে ডিসপ্লের টিভি আনল জিওমি

‘এমআই টিভি ৩’ নামের ৭০ ইঞ্চির একটি টিভি বাজারে আনতে যাচ্ছে জিওমি। ‘এমআই টিভি ২’ জনপ্রিয়তা পাওয়ায় বড় স্ক্রিনের এই টিভি আনছে চীনা প্রতিষ্ঠানটি। ডিভাইসটি স্যামসাং ও এলজির ইউএইচডি টিভিগুলোর সাথে টেক্কা দেবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।
প্রাথমিকভাবে এমআই টিভি ৩ চীনের বাজারে ছাড়া হবে। আকারের দিক থেকে এটা জিওমির সবচেয়ে বড় পর্দার টিভি।
এমআই টিভি৩ চীনের বাজারে ৯ হাজার ৯৯৯ চীনা ইয়েনে পাওয়া যাবে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ২৩ হাজার টাকা।



Xiaomi Mi TV 3

আকারে বড় হলেও টিভিটি অনেক হালকাপাতলা। এটি ১২.৯ মিলিমিটার পাতলা এবং ৩৮.৬ মিলিমিটার পুরু।
৩৮৪০ x২১৬০ পিক্সেলের ফোরকে ডিসপ্লের এই টিভিতে ঝকঝকে ছবি দেখার জন্য রয়েছে ১৭৮ ডিগ্রি ভিউয়িং অ্যাঙ্গেল। মেটাল ব্যাক প্লেট দিয়ে তৈরি ২ জিবি র্যা মের এই ডিভাইসে ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা পাওয়া যাবে। এতে কোয়াড-কোর এমস্টার ৬এ৯২৮ (করটেক্স-এ১৭) প্রসেসর ব্যবহার করা হয়েছে, যাতে আছে ১.৪ গিগাহার্জের মালি-৭৬০ এমপি৪ জিপিইউ।
কানেক্টিভিটির দিক থেকে টিভিটি ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.১ এলই, এইচডিএমআই ২.০ (৩এক্স), মাইক্রো ইউএসবি, ইউএসবি ৩.০ এবং ইথারনেট পোর্ট সমর্থন করবে।
এই টিভিতে ২.৫ ইঞ্চির ফুল রেঞ্জ স্টেরিও স্পিকার্স রয়েছে। এছাড়াও এতে রয়েছে ডলবি ডিটিএস ভার্চুয়াল সারাউন্ড সাউন্ড এবং বেজ বুস্ট, যা ভালো মানের সাউন্ড দেবে।
স্মার্টফোনের বাজারে একটা শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে জিওমি। সাশ্রয়ী দামে উন্নত কনফিগারেশনের ডিভাইস এনে এই অবস্থান তৈরি করেছে চীনা প্রতিষ্ঠানটি। আর এখানে বিপুল গ্রাহকপ্রিয়তা পেয়ে টিভি ও ল্যাপটপ-নোটবুকের বাজারে প্রবেশের ঘোষণা দেয় উন্নয়নশীল বিশ্বে তুমুল জনপ্রিয় এই প্রতিষ্ঠান।