কোটি সাবস্ক্রাইবার অ্যাপলের মিউজিক সেবায়



 
চালু হবার মাত্র ৬ মাসের মধ্যেই কোটি ব্যবহারকারীর কাছে জনপ্রিয় হয়ে উঠেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের মিউজিক স্ট্রিমিং সেবা। ‘অ্যাপল মিউজিক’ পরিসেবায় যুক্ত হয়েছে এক কোটি সাবস্ক্রাইবার।

মিউজিক স্ট্রিমিং সেবার বাজারে পুরনো নাম স্পটিফাই। সেই তুলনায় অ্যাপল মিউজিককে নতুনই বলা চলে। স্পটিফাই ১ কোটি সাবস্ক্রাইবারের মাইলফলক ছুঁয়েছিল ৬ বছরে। অ্যাপল ওই একই মাইলফলক অভিষেকের ৬ মাসের মাথায় ছুঁয়েছে বলে জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস।

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ‘অ্যাপল মিউজিক’ সেবা চালু হওয়ার ২ মাসের মধ্যে ১ কোটি ‘পেইড সাবস্ক্রাইবার’-এর মাইলফলক ছুঁয়েছে অ্যাপল। অ্যাপলের স্ট্রিমিং সেবাটির গ্রাহকদের মাসিক খরচ ১০ ডলার করে। ৬৫ লাখ ব্যবহারকারী সেবাটির ‘পেইড সাবস্ক্রাইবার’ হিসেবে সাইন-আপ করেছেন বলে অক্টোবর মাসে জানিয়েছিলেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

যুক্তরাজ্যের বাজারে অ্যাপল মিউজিক গ্রাহকদের খরচ করতে হয় মাসিক ১০ পাউন্ড, আর অস্ট্রেলিয়ার গ্রাহকদের খরচ করতে হয় ১২ ডলার করে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য আর অস্ট্রেলিয়া মিলে স্পটিফাইয়ের ‘পেইড সাইবস্ক্রাইবার’ সংখ্যা এখন ২ কোটি। স্পটিফাইয়ের ‘ফ্রি’ সেবা গ্রাহকের সংখ্যা আরও সাড়ে ৭ কোটি। ২০০৮ সালে যাত্রা শুরু করে ২০১৪ সালের মাঝামাঝি সময়ে ১ কোটি সাবস্ক্রাইবারের মাইলফলক স্পর্শ করে লন্ডনভিত্তিক মিউজিক স্ট্রিমিং সেবাটি।

ফিনান্সিয়াল টাইমসসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম নতুন এই অর্জন নিয়ে সংবাদ প্রকাশ করলেও এ সম্পর্কে আনুষ্ঠানিক ভাবে কোন তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।