১০ হাজার টাকায় মাইক্রোসফটের উইন্ডোজ ১০ ফোন

এতদিনের গুজব সত্য প্রমাণ করে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট সাশ্রয়ী ফোন উন্মোচন করলো। স্মার্টফোনের বাজারে টিকে থাকতে উচ্চ কনফিগারেশন ও অধিক দামের পাশাপাশি এবার মিডরেঞ্জ ব্যবহারকারীদের দিকেও নজর দিয়েছে কোম্পানিটি।
এরই অংশ হিসেবে মঙ্গলবার মাইক্রোসফটের পণ্য উন্মোচন অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয় লুমিয়া ৫৫০ স্মার্টফোনের সঙ্গে। এর মূল্য হবে ১৩৯ মার্কিন ডলার, যা বিনিময় মূল্য অনুযায়ী ১০ হাজার ৮০০ টাকার মতো ।
সাদা ও কালো রংয়ে ফোনটি ডিসেম্বর থেকে বিক্রি শুরু হবে। এ ছাড়া এই অনুষ্ঠানে মাইক্রোসফট প্রথম ল্যাপটপ ও  ফ্ল্যাগশিপ উইন্ডোজ ১০ স্মার্টফোন লুমিয়া ৯৫০ ও লুমিয়া ৯৫০ এক্সএল ঘোষণা করেছে।

lumia550
৫ ইঞ্চি ডিসপ্লের লুমিয়া ৫৫০-এ রয়েছে ১.২ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর এবং ১গিগাবাইট র‍্যাম।
স্টোরেজ সুবিধার জন্য এতে রয়েছে ইন্টারনাল ৮ গিগাবাইট স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে ২০০ গিগাবাইট পর্যন্ত মেমোরি বাড়ানো যাবে। ছবি তোলার জন্য ডিভাইসটির পিছনে রয়েছে ৫ মেগাপিক্সে ক্যামেরা এবং সামনে রয়েছে ২ মেগাপিক্সেল ক্যামেরা।
অপারেটিং সিস্টেম হিসেবে এতে রয়েছে উইন্ডোজ ১০। অধিক সময় ব্যাকআপ সুবিধা দিতে রয়েছে এক হাজার ৯০৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এ ছাড়া রয়েছে ব্লুটুথ, ওয়াই-ফাই, লাইট সেন্সরসহ অ্যানান্য সুবিধা।
অন্যদিকে লুমিয়া ৯৫০ ডিভাইসটির ডিসপ্লে ৫.২ ইঞ্চি এবং লুমিয়া ৯৫০ এক্সেল ফোনের স্ক্রিন ৫.৭ ইঞ্চি।
স্মার্টফোন দুইটিতে রয়েছে ৩ গিগাবাইট র‍্যাম এবং ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরে সুবিধা।
২০ মেগাপিক্সেল পিওরভিউ ক্যামেরার সঙ্গে থাকবে ট্রিপল এলইডি ফ্ল্যাশ। ফ্রন্ট ক্যামেরা পাবেন ৫ মেগাপিক্সেল। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে উইন্ডোজ ১০।
lumia
লুমিয়া ৯৫০ ফোনের দাম শুরু হবে ৫৪৯ ডলার থেকে। অপরদিকে ৯৫০ এক্সএল মডেলের দাম শুরু হবে সর্বনিম্ন ৬৪৯ ডলারে।
এ ছাড়া ফোন দুটিতে রয়েছে ইউএসবি-সি কানেক্টর, কিউআই ওয়্যারলেস চার্জার, মাইক্রোএসডি কার্ড, কটার্না, অফিস, স্কাইপ, কন্টিনামসহ আরও নানা ফিচার।