আইফোনে কোড লিখে গোপণে ডাটা ও সেটিংস প্রবেশ

             
শুধু সহজ কয়েকটি কোড টাইপ করেই অ্যাক্সেস করা যায় আইফোনের ‘সিক্রেট’ ডেটা আর সেটিংস। একই উপায়ে পরিবর্তন করা সম্ভব ব্যক্তিগত সেটিংসও। বিশেষ একটি কোড টাইপ করলেই আইফোনে ‘ফিল্ড মোড’ নামে একটি ইন্টারফেইস ওপেন হয়ে ব্যবহারকারীকে ওই কাজগুলো করার সুযোগ দেবে।

ফিল্ড মোড টুলটি আইফোনে থাকলেও, ব্যবহারকারীদের অনেকেই কার্যকরী ওই টুল সম্পর্কে জানেন না। *3001#12345#* কোড টাইপ করে কল বাটনে চাপলেই অ্যাক্সেস করা যাবে আইফোনের ‘ফিল্ড মোড’।

কোড টাইপ করে কল বাটনে প্রেস করলেই প্রথমে ধূসর হয়ে যাবে আইফোনের ডিসপ্লে, তারপর একে একে দেখাবে ফোনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ডেটা। ওই ধূসর ইন্টারফেইসই ‘ফিল্ড মোড’ । ফিল্ড মোড-এ ব্যবহারকারী চাইলেই জানতে পারবেন তার ফোনটি ঠিক কীভাবে ইন্টারনেট-এর সঙ্গে যুক্ত হচ্ছে। ফোনের নেটওয়ার্ক সিগনাল কতটা জোরালো, জানা যাবে সেই তথ্যও।

ওই স্ক্রিন ইন্টারফেইসে নেটওয়ার্ক সিগনালবিষয়ক তথ্য দেখানো হবে ডিসপ্লের বাম পাশের উপরের অংশে। স্কেল -৮০ এর কাছাকাছি থাকলে তার মানে সর্বোচ্চ নেটওয়ার্কে সিগানল পাচ্ছে আইফোন। আর যদি স্কেল -১২০ থাকে, তার মানে হল একেবারেই নেটওয়ার্ক সিগনাল পাচ্ছে না ফোনটি। এভাবে আইফোন ব্যবহারকারী সহজেই জেনে নিতে পারবেন, তার ডিভাইসের কারণে নেটওয়ার্ক সমস্যা হচ্ছে নাকি আসলেই নেটওয়ার্ক নেই ফোনে।

ব্যবহারকারী চাইলে ফোনের হোমস্ক্রিনেও নেটওয়ার্ক ডট-এর বদলে ওই নম্বরের মাধ্যমে নেটওয়ার্ক সম্পর্কে জানতে পারবেন। এজন্য ব্যবহারকারীকে প্রথমে পাওয়ার বাটন চেপে ধরতে হবে, এর ফলে ফোন বন্ধের অপশন দেখানো হবে, তখন ফোন বন্ধ না করে হোম বাটন চেপে ধরলেই ওই ফিচারটি চালু হয়ে যাবে এবং আইফোনের হোমস্ক্রিনে চলে আসবে।

এ ছাড়া আরও বেশ কিছু কোড রয়েছে, যেগুলোর মাধ্যমে ফোনবিষয়ক বিভিন্ন তথ্য দ্রুত জানা যাবে। এর মধ্যে রয়েছে *#33#। ওই কোডটির মাধ্যমে ফোনের কল নিয়ন্ত্রণবিষয়ক সেটিংস সম্পর্কে জানা যাবে। আর *#43# টাইপ করে আইফোন ব্যবহারকারী জেনে নিতে পারবেন ফোনে ‘কল ওয়েটিং’ ফিচারটি চালু আছে কিনা। *43# কোডের মাধ্যমে ‘কল ওয়েটিং’ ফিচারটি চালু করে নেওয়া যাবে এবং #43# টাইপ করে ফিচারটি বন্ধ করে দিতে পারবেন ব্যবহারকারী।

এছাড়া বক্স থেকে না দেখেই *#06# কোডের মাধ্যমে ব্যবহারকারী নিজ ফোনের আইএমইআই নম্বর জেনে নিতে পারবেন। তথ্যটি বিলেতি দৈনিক ইনডিপেনডেন্ট জানালেও এটা সম্ভবতা সবারই জানা।