নিরাপত্তা ঝুঁকিতে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরা

Internet-Explorer
 
নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের বিশ্বজুড়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার এর ব্যবহারকারীরা।
২০১৪ সালের আগস্টে ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারের নিরাপত্তা আপডেট ও টেকনিক্যাল সহযোগিতা বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয় সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।
এরপর থেকেই নিরাপত্তা ঝুঁকিতে পড়ে ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারের ৮, ৯ ও ১০ ভার্সন। যুক্তরাজ্য ভিত্তিক অনলাইন টেকনোলজিক্যাল নিউজ সাইট কম্পিউটার ওয়ার্ল্ড এর মতে বিশ্বজুড়ে এখানো ৩৪০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে ইন্টারনেট।

মাইক্রোসফট জানিয়েছে ব্যবহারকারী চাইলে তাদের ওয়েব ব্রাউজারটির পুরনো সংস্করণটি ডেক্সটপে ব্যবহার করতে পারবেন। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন রকম নিরাপত্তা আপডেট দেওয়া হবে না।
তবে ব্যবহারকারীদের ইন্টারনেট এক্সপ্লোরারের আপডেট ওয়েব ব্রাউজার ভার্সন ১১ ব্যবহাররের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।
গত বছর মাইক্রোসফটের সর্বশেষ কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর সঙ্গে এজ নামে ওয়েব ব্রাউজার উন্মুক্ত করে মার্কিন প্রতিষ্ঠানটি। এরপর থেকেই পুরনো ভার্সনগুলো ব্যবহাররের বিষয়ে ব্যবহারকারীদের নিরুৎসাহিত করছে মাইক্রোসফট।
বাজার গবেষণা প্রতিষ্ঠান নেট মার্কেট শেয়ারের মতে বিশ্বজুড়ে ওয়েব ব্রাউজারের মধ্যে ৫৭ শতাংশ ব্যবহারকারী নিয়ে শীর্ষে মাইক্রোসফটের ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার।
এছাড়া অন্য ওয়েব ব্রাউজারের মধ্যে সার্চ জায়ান্ট গুগলের ক্রোম ব্যবহার করছেন বিশ্বের ২৫ শতাংশ ব্যবহারকারী, মোজিলার ফায়ারফক্স ১২ শতাংশ ও টেক জায়ান্ট অ্যাপলের সাফারি ব্যবহার করছেন ৫ শতাংশ ব্যবহারকারী।