নকিয়া ১১০০ নতুন বছরের প্রথম প্রান্তিকে আসছে

চলতি বছরের মার্চ মাসে নকিয়া ১১০০ মডেলের ফোনটি নিয়ে প্রযুক্তিবিশ্বে মাতামাতি শুরু হয়। গুঞ্জন উঠে, ১২ বছর পর ফিচার ফোন থেকে স্মার্টফোন হয়ে আসছে ডিভাইসটি।
নতুন এক গুঞ্জনে দাবী করা হয়েছে, নকিয়া ১১০০ মডেলের স্মার্টফোন ২০১৬ সালের প্রথম প্রান্তিকে উন্মুক্ত করা হবে। আরেক গুঞ্জনে দাবী করা হয়েছে, ডিভাইসটি ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মুক্ত করা হবে। তবে এ সম্পর্কে নকিয়া আনুষ্ঠানিকভাবে কোন তথ্য এখনো প্রকাশ করেনি।
নকিয়া পাওয়ার ইউজার নামের একটি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সর্বপ্রথম নকিয়া ১১০০ মডেলের স্মার্টফোন হিসেবে আসার খবরটি প্রকাশ করে। এতে জানা যায়, ফোনটিতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ ললিপপ ব্যবহার করা হবে। এছাড়া এতে কোয়াড-কোর প্রসেসর যুক্ত থাকবে।
Nokia 1100 With Android 5.0 Lollipop
ফোনটিতে মিডিয়াটেকের প্রসেসর ব্যবহার করা হবে। এছাড়া থাকতে পারে ৫১২ মেগাবাইট র্যাাম ও ৪ হাজার মিলিঅ্যাম্পায়ার আওয়ারের ব্যাটারি। তবে নতুন রূপে ফোনটির নকশা পরিবর্তন করা হবে কিনা কিংবা কি ধরনের পরিবর্তন থাকতে পারে সে সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।
মাইক্রোসফট অধিগ্রহণের পর মৃতপ্রায় নকিয়া ধীরে ধীরে এগিয়ে আসছে। প্রতিষ্ঠানটির নকিয়া এন১ ট্যাবলেট তুলনামূলকভাবে সাড়া পেয়েছে ব্যবহারকারীদের কাছে।
নতুন করে স্মার্টফোন এনে বাজার দখলের চেষ্টা ও প্রচারণা পাওয়ার লক্ষে নকিয়া ১১০০ মডেলটি স্মার্টফোন রূপে নিয়ে আসা হবে বলে ধারণা করেছেন বিশ্লেষকরা।
২০০৩ সালে বাজারে আসে নকিয়া ১১০০। ফোনটি এতটা জনপ্রিয়তা পায় যে, অল্প সময়ে সারা বিশ্বে এর ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ২৫ কোটি।