অ্যান্ড্রয়েডে হারানো ফাইল ফেরত পেতে চান ?

 ডিভাইসের মেমোরি থেকে ফাইল ডিলিট হয়ে গেলে প্রায়ই বিপাকে পড়তে হয়। প্রয়োজনীয় ছবি, ভিডিও বা টেক্সট ডকুমেন্ট হঠাৎ হাওয়া হয়ে গেলে চিন্তার শেষ থাকে না। বিশেষ করে হোয়াটসঅ্যাপ বা ম্যাসেজিং অ্যাপ্লিকেশনের ফাইলগুলো ভুলে ডিলিট করে ফেলার পর তা ফিরিয়ে আনা জরুরি হয়ে যায় অনেকের জন্য।
তবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইল ডিলিট হলেও ভয়ের কোনো কারণ নেই। কৌশল জানা থাকলে হারিয়ে যাওয়া ফাইল সহজেই ফিরিয়ে আনা যাবে।
এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো অ্যান্ড্রয়েড ডিভাইসে হারিয়ে যাওয়া ফাইল কিভাবে পুরনায় ফিরিয়ে আনা যাবে সেই কৌশল।
১. প্রথমে এ ঠিকানা থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। তারপর  কম্পিউটারে তা ইন্সটল করতে হবে।
২. সফটওয়্যারটি ইন্সটল করার পর ইউএসবি ক্যাবলের মাধ্যমে স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসটি কম্পিউটারের সঙ্গে যুক্ত করতে হবে।
recover 1
৩. কম্পিউটারের সঙ্গে ডিভাইসটি যুক্ত করার সময় মনে রাখতে হবে ‘usb debugging’ অপশনটি যেন অন থাকে। এটি অন করতে  “Settings” থেকে “Developer options” এরপর  “USB debugging” অপশনে যেতে হবে।
৪. এরপর সফটওয়্যারটি চালু করলে তা জানতে চাইবে কোন ধরনের ফাইলগুলো রিকভার করতে হবে। যে ফাইলগুলো রিকভার করতে হবে তা নির্বাচন করতে হবে।
এতে হোয়াটসঅ্যাপ বা ম্যাসেজিং অ্যাপ্লিকেশনের তথ্যও রিকভার করা যাবে। তারপর নেক্সট বাটনে ক্লিক করলে স্ক্যান শুরু হবে।
recover 2
৫. সম্পূর্ন স্ক্যান হতে কিছুটা  সময় নেবে। তারপর রিকভার করা ফাইলগুলো দেখাবে। সেখান থেকে ফাইলগুলো নির্বাচন করে ‘Recover’-এ ক্লিক করলেই ফাইলগুলো পুরনায় ফিরে যাওয়া যাবে।