২০১৬ সালে বলিউড মাতাবে যে মুভিগুলো


ভালো-মন্দের মিশিলে প্রতিবারের মত সদ্য গত হলো পাওয়া, না পাওয়ার ২০১৫ সাল! গত বছরে যারা চাওয়ার চেয়ে বেশী পেয়েছেন, তারাতো বটেই বরং যারা চাওয়ার তুলনায় পেয়েছেন অল্প তারা আরো কোমর কেছে নেমে পড়বেন নতুন বছরে নতুন উদ্যোমে। পৃথিবীর সব পেশাজীবী মানুষের ক্ষেত্রেই এটা প্রযোজ্য। বিনোদন জগতও তার ব্যতিক্রম নয়। গত বছরের প্রাপ্তি-অপ্রাপ্তির জায়গাগুলো নিয়ে হিসেবে কষে নিশ্চয় নতুন বছরে তারাও কাজে নেমে পড়ার প্রস্তুতি নিচ্ছেন। বলিউডের জন্য গত বছরটি ছিল জৌলুসময়। বেশকিছু ছবি ‘সুপার হিট’ হয়েছে। গুণগত মান ঠিক রেখে প্রচুর ভালো ছবিও গত বছরে উপহার দিয়েছে বলিউড। চলতি বছরেও নাকি ব্যতিক্রম হবে না তার। সিনেমা আলোচকরা মনে করছেন, ২০১৫ সালের তুলনায় এ বছর ব্যবসাসফল ছবির সংখ্যা আরো বেশী হবে। এর কারণ হিসেবে অবশ্য তারা বলছেন চলতি বছরে বলিউডের তিন খানসহ বেশকিছু প্রথমশ্রেনির তারকা অভিনেতা-অভিনেত্রীদের ছবি মুক্তি পাবে এবছর। চলুন জেনে নেই এ বছরে যে ছবিগুলো ব্যবসাসফল হওয়ার সম্ভাবনা রয়েছে:  
আমির খানের ‘দঙ্গল’:
বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত অভিনেতা আমির খান। গত বছর তার কোনো ছবি মুক্তি পায়নি। সর্বশেষ তিনি অভিনয় করেছেন মেধাবী নির্মাতা রাজকুমার হিরানির ইতিহাস সৃষ্টি করা ছবি ‘পিকে’-তে। তিনি যে চরিত্রে অভিনয় করেন, তাতেই ফিট! ৫০ বছর বয়সেও কলেজ স্টুডেন্ট হিসেবে তিনি যেমন প্রশ্নাতীতভাবে উতরে যেতে পারেন তার চরিত্র নিয়ে, ঠিক সেভাবেই ভিন গ্রহের কোনো প্রাণি হিসেবেও উতরে যান কোনো গলদ ছাড়াই! আর এবার এই বৈচিত্রময় অভিনেতা আসছেন নতুন ছবি ‘দঙ্গল’ নিয়ে। কুস্তিগীর মহাবীর সিং এবং তার দুই মেয়ে গীতা ও ববিতা কুমারির আত্মজীবনী অবলম্বন করে নির্মাতা নিতেশ তিওয়ারি নির্মাণ করছেন ‘দঙ্গল’। আর আমির খান নিতেশের এই ছবিতে কুস্তিগীর মহাবীর সিংয়ের চরিত্রে অভিনয় করছেন। ছবির শ্যুটিংয়ের জন্য তিনি দীর্ঘদিন পাঞ্জাবের লুধিয়ানা গ্রামে অবস্থান করেছেন। নতুন বছরের শেষের দিকে অর্থ্যাৎ ডিসেম্বরে ছবিটি মুক্তির কথা রয়েছে।   
শাহরুখ খানের রইস এবং ফ্যান: 
২০১৫ সালজুড়ে কোনো সিনেমা মুক্তি না পেলেও একেবারে বছর শেষে মুক্তি পেয়েছে বলিউড বাদশাহ খ্যাত অভিনেতা শাহরুখ খানের ছবি ‘দিলওয়ালে’। ছবিটি আলোচকদের প্রশংসা না পেলেও শাহরুখের উপর নির্ভর করে ব্যবসা ঠিকই করেছে। তবে চলতি বছরে অন্তত দুটি ছবি মুক্তি পাওয়ার কথা রয়েছে তার। মনে করা হচ্ছে, চলতি বছরে বলিউডে বাণিজ্যসফল সেরা ছবিগুলোর মধ্যে শাহরুখের ফ্যান এবং রইস ছবিদুটি জায়গা করে নিবে। তাছাড়া এক্সপেরিমেন্টাল কোনো চরিত্রে বলিউড বাদশাহ শাহরুখকে খুব একটা দেখা না গেলেও নতুন বছরে তাকে এই দুই ছবিতেই পুরো ভিন্ন লুকে দেখা যাবে। একটি ক্রাইম থ্রিলার ছবি ‘রইস’ এবং অন্যটির নাম ‘ফ্যান’। রইস ছবিতে একজন রাজনৈতিকের চরিত্রে দেখা যাবে শাহরুখকে। শাহরুখ ছাড়াও ছবিতে অভিনয় করবেন নওয়াজউদ্দিন সিদ্দিকী, এবং পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান। আসছে ‘ঈদ’ উপলক্ষে ছবিটি মুক্তি পাওয়ার কথা। 
সালমান খানের ‘সুলতান’: 
গত বছর, মানে ২০১৫ সাল সালমান খানের ক্যারিয়ার জীবনে গুরুত্বপূর্ণ একটি বছর। সিনেমাবোদ্ধাদের প্রশংসা এবং বক্স অফিসে সমান প্রভাব এই দুই-ই দেখাতে পেরেছেন সালমান খান। গত বছরের জুলাইয়ে মুক্তি পাওয়া সালমান খান অভিনীত ইতিহাস সৃষ্টি করা ছবি ‘বজরঙ্গি ভাইজান’। কবির খানের পরিচালনায় ছবিটি ভারত ও পাকিস্তানের মধ্যে সীমানা বিরোধ নিয়ে মানবিক একটি ছবি। ছবিতে অভিনয়ের মাধ্যমে সালমান খান সমালোচকদের ব্যাপক প্রশংসা আদায় করে নেন। এছাড়া ‘ভাইজান’-এর মাধ্যমে বক্স অফিসও মাতিয়ে রাখেন সালমান। শুধু ‘বজরঙ্গি ভাইজান’-ই নয়, বরং গত বছরের নভেম্বরে মুক্তি পাওয়া সালমান অভিনীত আরেক ছবি ‘প্রেম রতন ধন পায়ো’। সুরজ বারজাত্যের পরিচালনায় ছবিটি এরইমধ্যে চলতি বছরের আলোচিত বক্স অফিস জয় করা সিনেমায় পরিনত হয়েছে। বক্স অফিসে হিট করা ছাড়াও ছবিটি সমালোচকদের প্রশংসা আদায় করে নিয়েছে। নতুন বছরে সালমানও এক্সপেরিমেন্টাল চরিত্র নিয়ে ‘সুলতান’ ছবি নিয়ে আসছেন। ছবিতে তাকে দেখা যাবে হরিয়ানা রাজ্যের একজন কুস্তিগীরের চরিত্রে। আর এই ছবিতে অভিনয়ের জন্য এরইমধ্যে নতুন লুকও ধারন করেছেন তিনি। আলি আব্বাস জাফরের পরিচালনায় কুস্তিগীর সালমান খান তার সুলতান নিয়ে আসছেন নতুন বছরের ‘ঈদ’ উপলক্ষে। একইদিনে মুক্তি পেতে পারে শাহরুখ খান অভিনীত ছবি ‘রইস’। 
অমিতাভ-ফারহানের ‘ওয়াজির’:
নতুন বছরের শুরুতেই মুক্তি পেতে চলেছে ফারহান আখতার ও অমিতাভ বচ্চন অভিনীত ছবি ‘ওয়াজির’। সন্ত্রাসবাদীদমন শাখার অফিসার ফারহান আখতার, অন্যদিকে শারীরিক অসুস্থ দেখা গেছে অমিতাভকে। ছবির ট্রেলারে অ্যাকশনের আঁচও পাওয়া গেছে। তবে ফারহান আখতারের মতে, ছবিটি নাকি থ্রিলার নয় একেবারেই। ‘ওয়াজির’ বন্ধুত্বের গল্প। তা, ছবির গল্প যাই হোক, অমিতাভ আর ফারহান জুটি আছে মানে সে ছবি দর্শকমনে প্রত্যাশা বাড়াবেই। এখন শুধু অপেক্ষার পালা!   
ঋত্বিক রোশানের ‘মাহেঞ্জোদারো’: 
ঋত্বিক রোশানের ছবি জনপ্রিয়তা পেলেও হাতেগোনা কয়েকটি ছবি ছাড়া খুব একটা ব্যবসা সফল হতে দেখা যায়নি। তবে সবশেষ কয়েকটি ছবিতে দারুণ অভিনয় করার পাশাপাশি ব্যবসাও করেছে ঋত্বিকের ছবি। গত বছরে কোনো ছবি তার মুক্তি না পেলেও ২০১৬ সালে আলোচিত ছবি ‘মাহেঞ্জোদারো’ নিয়ে আসছেন তিনি। সিনেমা বিশ্লেষকরা ভাবছেন, চলতি বছরে বলিউডের সেরা দশ ব্যবসাসফল ছবিগুলোর একটি হতে পারে ছবিটি, কারণ ছবিটি এরইমধ্যে ১০মিলিয়ন বাজেট ঘোষণা করে বেশ আলোচনার জন্ম দিয়েছে। সভ্যতার সময়কার একটি গল্প নিয়ে ছবিটি নির্মাণ করছেন আশুতোষ গোয়ার্কি। ঋত্বিক রোশান ছাড়াও ছবিতে অভিনয় করছেন পূজা হেগড়ে।  
শহীদ-কঙ্গনার ‘রেঙ্গন’: 
বিশাল ভরদ্বাজ মানেই বিশাল কিছু। যতো ঐতিহাসিক কিংবা অফট্র‌্যাকেই করুননা কেন ছবিও হিট। আর এই মেধাবী নির্মাতার সাথে প্রথমবারের মত যোগ হয়েছেন বলিউডের এই সময়ের শীর্ষস্থানীয় অভিনেত্রী কঙ্গনা রানাউত। এবং তারসাথে আছেন ‘হায়দার’ খ্যাত অভিনেতা শহীদ কাপুর। ২০১৬ সালের সবচেয়ে আলোচিত ছবি হিসেবে ভাবা হচ্ছে বিশালের এই ছবিটি। ছবিতে অভিনয় করবেন সাইফ আলী ও কারিনা কাপুর দম্পতি।