২০১৬ নিয়ে ১০ ভবিষ্যৎবাণী

 

বিদায় নিয়েছে ২০১৫। শুরু হয়েছে নতুন একটি বছর। বিদায়ী বছরটির মতো সদ্য শুরু হওয়া নতুন এই বছরটিতেও ঘটতে পারে অনেক আলোচিত ঘটনা। এক প্রতিবেদনে সম্ভাব্য এমন ১০টি বড় ঘটনার ভবিষ্যৎবাণী তুলে ধরেছে আল জাজিরা। গত বছরেও এমন কিছু ভবিষ্যৎবাণী করেছিল গণমাধ্যমটি।
 
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, সিরিয়া সংকট, ২০১৬ অলিম্পিক, আন্তর্জাতিক বাজারে তেলের দাম এবং ইউরোপীয় ইউনিয়ন ফুটবল চ্যাম্পিয়নশিপ ও ইংলিশ প্রিমিয়ারলীগের মতো বিষয়গুলো নিয়ে এ বছরের ভবিষ্যৎবাণী করেছে আল জাজিরা। 
১. মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন পাবেন না ডোনাল্ড ট্রাম্প। তবে দলটি থেকে যাকেই মনোনয়ন দেয়া হোক, নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের কাছে হেরে যাবেন তিনি।
হিলারি, না ট্রাম্প?
২. যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে (ইউ) থাকা, না থাকার সিদ্ধান্ত: ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্য থাকবে কি না- তা নিয়ে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির মধ্যে তিক্ত বিভাজন তৈরি হবে। দেশটির ট্যালয়েড পত্রিকাগুলো ইউ ছাড়ার পক্ষে জনগণকে রাজি করাতে লড়াই চালিয়ে যাবে। তবে ব্রিটিশরা ইউতে থাকার পক্ষে অবস্থান নেবে। এতে হাফ ছেড়ে বাঁচবে যুক্তরাষ্ট্র, বেলজিয়াম এবং জার্মানি।
উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্য থাকবে কি না- সে বিষয়ে ২০১৭ সালে গণভোট হওয়ার কথা রয়েছে দেশটিতে। 
৩. সিরিয়া সংকট: ২০১৬ সালে সিরিয়াতে ঘটতে পারে একটি নাটকীয় পরিবর্তন। শরণার্থী সমস্যা এবং আইএসের হুমকির মুখে আন্তর্জাতিক সম্প্রদায়ের কূটনেতিক উদ্যোগের ফলে দেশটির অচলাবস্থা দূর হবে। কিভাবে হবে- তা ঠিক বলা না গেলেও, ইরাক এবং সিরিয়াতে ভূখণ্ড হারাতে থাকবে আইএস। কিছু যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হবে এবং দেশটিতে ভয়াবহ যুদ্ধের নিরসন ঘটবে।  
যুদ্ধ ধ্বংসস্তুপে পরিণত করেছে সিরিয়াকে
৪. স্পেনে ভোট: ২০১৬ সালে স্পেনে অনুষ্ঠিত হবে আরো একটি নির্বাচন। ২০১৫ সালে দেশটিতে অংশগ্রহণমূলক একটি নির্বাচন অনুষ্ঠান সত্ত্বেও কোনো দল সরকার গঠন করার মতো একক সংখ্যা গরিষ্ঠতা পায়নি। তাই আরো একটি নির্বাচন প্রয়োজন হবে দেশটিতে। 
৫. ২০১৬ অলিম্পিক: চলতি বছর ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হবে ২০১৬ অলিম্পিক। চার বছর আগের লন্ডন অলিম্পিকের মতো এবারও সর্বোচ্চ পদক নেবে যুক্তরাষ্ট্র এবং দ্বিতীয় অবস্থানে থাকবে চীন। গত গেমসে মাদক কেলেঙ্কারি সত্ত্বেও এতে অংশগ্রহণ করতে অনুমতি দেয়া হবে রাশিয়াকে। দুর্নীতি এবং অর্থনৈতিকভাবে খারাপ অবস্থানের কারণে গেমস অনুষ্ঠান নিয়ে বিক্ষোভ হবে ব্রাজিলে।
ব্রাজিলের ঐতিহাসিক নগরী রিও ডি জেনিরো
৬. উগান্ডার রাষ্ট্রপতি নির্বাচন: উগান্ডার রাষ্ট্রপতি হিসেবে ৩০ বছর উদযাপন করবেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি ইওয়েরি মুসেভেনি এবং আগমী নির্বাচনেও জয়লাভ করবেন তিনি। এছাড়া ক্ষমতায় থাকবেন জিম্বাবুয়ের বর্তমান রাষ্ট্রপতি রবার্ট মুগাবে। জনপ্রিয়তা বাড়বে তার স্ত্রীরও।
৭. তেলের দাম: নাইজেরিয়া, অ্যাঙ্গোলা, ভেনিজুয়েলা এবং রাশিয়ার মতো দেশগুলোতে বছর জুড়ে তেলের মূল্য থাকবে কম এবং স্থিতিশীল। এছাড়া সৌদি আরবের মতো বড় তেল উৎপাদক রাষ্ট্রগুলোর ক্ষেত্রেও অশোধিত তেলের মূল্য থাকবে স্থিতিশীল থাকবে। 
৮. সাইপ্রাস সমস্যা: দ্বীপরাষ্ট্র সাইপ্রাসের জন্য ২০১৬ সালে থাকতে পারে ভালো সংবাদ। ১৯৭৪ সালে বিভক্ত হয়ে যাওয়া এই দ্বীপটি আবার একত্রিত হতে পারে। যদিও ইতিমধ্যে সাইপ্রাস সমস্যার কাছে পরাজিত হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। তবে দ্বীপটি নিয়ে হস্তক্ষেপকারী প্রধান দুই পক্ষ গ্রিস এবং তুরস্ক একে পুনরায় একত্র করার বিষয়ে জোর দিয়েছে। 
দ্বীপরাষ্ট্র সাইপ্রাস
৯. ইউরোপীয় ইউনিয়ন ফুটবল চ্যাম্পিয়নশিপ: চলতি বছর অনুষ্ঠিতব্য ইউরোপীয় ইউনিয়ন ফুটবল চ্যাম্পিয়নশিপে জয়লাভ করবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তবে ভালো খেলবে গত ৫০ বছরের মধ্যে প্রথম কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাওয়া ওয়েলস। 
১০. ইংলিশ প্রিমিয়ারলীগ: ১২ বছরের অপেক্ষা শেষে এ বছরের ইংলিশ প্রিমিয়ারলীগে শিরোপা জিতবে ইংরেজ পেশাদার ফুটবল ক্লাব আর্সেনাল।