ফাস্ট বোলারের খোঁজে রবি- বিসিবি


আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হওয়া এ ক্যাম্পেইন ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে; যার নিবন্ধন শুরু ১ জানুয়ারি থেকে হয়েছে। জানানো হয়, এসএমএস অথবা অনলাইন এবং দেশজুড়ে নির্দিষ্ট রবি ওয়াক-ইন-সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে।
ফাস্ট বোলিং প্রতিভা মেলে ধরার এ সুযোগ ছেলে ও মেয়ে উভয়ের জন্য থাকছে। তবে অংশগ্রহণকারীদের বয়স ১৬ থেকে ২৩ বছরের মধ্যে এবং ছেলেদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৫ ফুট হতে হবে।
আগ্রহী তরুণ-তরুণীদের ১৪ জানুয়ারির মধ্যে তাদের নিবন্ধন শেষ করতে ওই বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে। দুই দফায় অনুষ্ঠিত ক্যাম্পেইনের প্রথম দফা শুরু হবে ১৭ জানুয়ারি। দেশের ১৬টি স্থানে ফাস্ট বোলার নির্বাচন প্রক্রিয়া চলবে।
চূড়ান্ত নির্বাচনের জন্য বাছাই হওয়ার পর ৬৪ জনকে হাই পারফরম্যান্স ক্যাম্পে অংশগ্রহণের জন্য ঢাকায় নিয়ে আসা হবে। অংশগ্রহণকারীদের শারীরিক যোগ্যতা ও দক্ষতার (ওজন, উচ্চতা, ভারসাম্য, নি টু ওয়াল টেস্ট) ওপর ভিত্তি করে যাচাই করা হবে।
প্রত্যেক অংশগ্রহণকারীকে পর্যবেক্ষণ ও তাদের রেকর্ড সংগ্রহের জন্য জাতীয় ক্রিকেট একাডেমি থেকে বোলিং কোচ নিযুক্ত থাকবেন। যাচাই-বাছাইপর্ব শেষে শীর্ষ ১২ জন (১০ জন ছেলে ও ২ জন মেয়ে) খেলোয়াড়কে বিজয়ী ঘোষণা করা হবে।
সেই ১২ খেলোয়াড় যেন জাতীয় পর্যায়ে খেলতে পারেন সেজন্য তাদের হাই পারফরম্যান্স টিমের মাধ্যমে প্রশিক্ষণও দেওয়া হবে। ক্যাম্পেইন প্রসঙ্গে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান বলেন, ক্রিকেট জগতে অন্যতম শীর্ষ হয়ে থাকতে হলে মানসম্মত ফাস্ট বোলার তৈরি করা ছাড়া উপায় নেই। এ আয়োজনের মাধ্যমে আমরা আগামী দিনের মাশরাফি, রুবেল ও তাসকিনদের খোঁজার চেষ্টা করছি।
‘আশা করছি এ পদক্ষেপের মাধ্যমে তাদের খুঁজে পাওয়া সম্ভব হবে,’ বলেন তিনি।
এদিকে অনন্য এ উদ্যোগ সম্পর্কে রবি’র চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ফাস্ট বোলিং বেশ কঠিন, কিন্তু জনপ্রিয় খেলা ক্রিকেটে এর অন্যরকম একটা আকর্ষণ আছে। বিশ্বের শীর্ষস্থানীয় ক্রিকেট দলগুলোর ফাস্ট বোলারা তাদের গতি দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করে পিছু হটতে বাধ্য করে।
‘জাতীয় ক্রিকেট দলের গর্বিত স্পন্সর হিসাবে রবি মনে করে প্রতিনিয়ত ফাস্ট বোলারের চাহিদা পূরণ করার দিকে আমাদের নজর দেওয়া উচিত। রবি’র সুপার ফাস্ট ইন্টারনেটের সৌজন্যে আমরা ফাস্ট বোলার হান্ট ক্যাম্পেইন চালু করেছি। বিশ্ব ক্রিকেট দরবারে বাংলাদেশের নাম আরও উজ্জ্বল করে তুলতে এ পদক্ষেপটি অনন্য ভূমিকা পালন করবে বলে আমরা বিশ্বাস করি। ।’
ক্যাম্পেইনে অংশ নেওয়া আগ্রহীদের রবি নম্বর থেকে FAST লিখে ২১২১৩ নম্বরে এসএমএস করে নিবন্ধন করতে হবে। এসএমএস পাঠানোর পর প্রতিযোগীর সঙ্গে শিগগির যোগাযোগের কথা জানিয়ে একটি নিশ্চিতকরণ এসএমএস পাঠানো হবে। এছাড়া www.wearetigers.com.bd ওয়েবসাইট ভিজিট করে বা নির্দিষ্ট রবি-ওয়াক-ইন সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে।