আসছে চার ইঞ্চির আইফোন


আইফোন ৫ এসই দেখতে এমন হতে পারে l দ্য ভার্জআগামী ১৫ মার্চ বিশেষ একটি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দেবে অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেড। এর তিন দিনের মাথায় ১৮ মার্চ বাজারে ছাড়া হবে স্মার্টফোনটি। ক্যালিফোর্নিয়াকেন্দ্রিক বিশ্বখ্যাত অ্যাপল সাধারণত নতুন আইফোনের ঘোষণা দেওয়া এবং বাজারে ছাড়ার মধ্যে দুই সপ্তাহের মতো সময় রাখে। আইফোন ৬-এর সময়ও এমনটি করা হয়েছিল। কিন্তু প্রথমবারের মতো ব্যবধানটা থাকছে মাত্র তিন দিনের। চার ইঞ্চি পর্দার নতুন ফোনটি হলো আইফোন ৫এসই। শুধু তা-ই নয়, আইপ্যাড এয়ার ৩ ল্যাপটপ এবং নতুন মডেলের কিছু স্মার্টঘড়িরও পর্দা উঠবে সেদিন।
নতুন এই আইফোনে থাকছে আরও উন্নত মানের ক্যামেরা, অ্যাপল পে এবং লাইভ ফটোজ। আগের মডেলগুলোর ৪ দশমিক ৭ ইঞ্চি এবং ৫ দশমিক ৫ ইঞ্চির পর্দা যাদের সন্তুষ্ট করতে পারেনি, সেসব গ্রাহকের জন্য আনা হচ্ছে এই ৪ ইঞ্চি পর্দার আইফোন। আইফোন ৫ এসই পাওয়া যাবে রোজ গোল্ড, সোনালি, রুপালি ও স্পেস গ্রে রঙে।
আইফোন ৫-এর সঙ্গে এই ‘এসই’-এর অর্থ যদিও এখনো প্রকাশ করা হয়নি, তবে ধারণা করা যায়, এর অর্থ হতে পারে ‘স্পেশাল এডিশন’ বা বিশেষ সংস্করণ। খুব বেশি দামি ফোন বলে অনেকেরই ধরাছোঁয়ার বাইরে থেকে যায় আইফোন। সাশ্রয়ী মূল্যে আইফোন ৫ সি যেমন ছাড়া হয়েছিল, তেমনই আইফোন ৫ এসই আনা হচ্ছে।