সেরা সমুদ্র সৈকত গ্রেস বে, নাপালি



বিশ্বের সেরা সমুদ্র সৈকত হিসেবে এক জরিপে উঠে এসেছে ক্যারিবীয় দ্বীপাঞ্চল গ্রেস বে’র নাম। বাহামা দ্বীপপুঞ্জের দক্ষিণপূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থিত নিম্নভূমির ৪০টি প্রবাল দ্বীপ নিয়ে গঠিত তুর্কস ও কায়কোস দ্বীপমালার উত্তরপশ্চিমে কায়কোস দ্বীপের অংশ প্রোভিডেন্সিয়ালসের সমুদ্র সৈকত গ্রেস বে। এছাড়া একই জরিপে এশিয়ার সেরা সমুদ্র সৈকত হিসেবে উঠে এসেছে মিয়ানমারের নাপালি সৈকতের নাম, যেটি বিশ্বসেরার তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে।
ভ্রমণবিষয়ক মার্কিন ওয়েবসাইট সংস্থা ট্রিপঅ্যাডভাইজারের পরিচালনায় জরিপটি অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন সমুদ্র সৈকত সম্পর্কে সংস্থাটির ওয়েবসাইটে পর্যটকদের নম্বর প্রদান ও পর্যালোচনার ভিত্তিতে জরিপের ফল প্রকাশ করা হয়েছে। ২০১৬ সালে ভ্রমণের জন্য বিশ্বের সেরা সমুদ্র সৈকতের সর্বশেষ এ তালিকা প্রকাশে সংস্থাটি এক বছর ধরে তথ্য সংগ্রহ করেছে।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই’র খবরে বলা হয়েছে, ‘ট্রাভেলার্স চয়েজ অ্যাওয়ার্ড’- অর্থাৎ পর্যটকদের বাছাইকৃত সেরা সমুদ্র সৈকতের এ বছরের তালিকায় ঠাঁই পেয়েছে বিশ্বের ৩৪৩টি সমুদ্র সৈকত। এসব সমুদ্র সৈকতের মধ্যে বিশ্বের সেরা ১০’র তালিকা ছাড়াও এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, ক্যারিবীয় অঞ্চল, মধ্য আমেরিকা, ইউরোপ, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সেরা ১০ সমুদ্র সৈকত হিসেবেও আলাদা আলাদা তালিকা প্রকাশ করা হয়েছে।

সাত মাইল দীর্ঘ সমুদ্র সৈকত, ঝরঝরে সাদা বালু, টলটলে স্বচ্ছ পরিষ্কার পানি, আর দূর দিগন্তে যেদিকে চোখ যায়- কেবলই প্রকৃতির হাতছানিই বলে দেয় গ্রেস বে কেন সেরার সেরা নির্বাচিত হয়েছে!

এছাড়া বিশ্বের সেরা ১০ সমুদ্র সৈকতের মধ্যে পরেরগুলো হলো যথাক্রমে ব্রাজিলের বায়া দো সাঞ্চো, কিউবার প্লায়া প্যারাইজো, আফ্রিকার দেশ সেইশেলজের আঁসে লাজিও, ভানিজুয়েলার কায়ো দ্যে অ্যাগুলা, পুয়েত্রো রিকার ফ্ল্যামেঞ্চো, স্পেনের প্লায়া দ্যে সেস ইলিটেস, মিয়ানমারের নাপালি, হন্ডুরাসের ওয়েস্ট বে এবং ফিলিপাইনের নাকপান।

এশিয়ার সেরা ১০ সমুদ্র সৈকতের মধ্যে ভারত ও থাইল্যান্ডের তিনটি করে সমুদ্র সৈকত নির্বাচিত হলেও একটিও বিশ্বের সেরা ১০’র তালিকায় নেই। নাপালির পর এশিয়ার সেরা সমুদ্র সৈকতগুলো হলো যথাক্রমে ফিলিপাইনের নাকপান (দশম বিশ্বসেরা সৈকত), থাইল্যান্ডের কাটা নোই, ভারতের গোয়ার অ্যাগোন্ডা, ফিলিপাইনের ইয়াপাক, থাইল্যান্ডের নাই হার্ন ও সানরাইজ, গোয়ার পালোলেম, কম্বোডিয়ার ওট্রিজ এবং ভারতীয় আন্দামান দ্বীপপুঞ্জের হ্যাভেলক দ্বীপের রাধানগর সৈকত।

তালিকায় নেই বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত বাংলাদেশের কক্সবাজারের নাম।