মহাকাশে বিস্ফোরণ


এতদিন প্রচলিত ছিল যে কৃষ্ণ গহ্বর শুধুই অন্ধকারে ঠাসা। তবে সে ধারনাও পাল্টেছে। সম্প্রতি আবারো দূর মহাকাশে Black Hole বা কৃষ্ণ গহ্বর থেকে আলো নির্গত হওয়ার প্রমাণ মিলেছে। নাসার ওয়েবসাইটের খবর, দূরবীক্ষণ যান চন্দ্র এক্স রে অবজারভেটরি এমন বিরল দৃশ্যের সন্ধান পেয়েছে।
নাসার বিজ্ঞানীরা বলছেন ২শ’ ৭০ কোটি বছর আগে সেখানে এমন মহাবিস্ফোরণ ঘটেছে। বর্তমান মহাবিশ্বের বয়সের যা এক পঞ্চমাংশ। মহাকাশের যে অংশ থেকে এই বিস্ফোরণের আলো নির্গত হতে দেখা গেছে, তা ০৭২৭+৪০৯ নামে পরিচিত। দূরত্ব হবে অন্তত ৩ লক্ষ আলোকবর্ষ।

গবেষণা সংস্থা আইএসএএস’র বিজ্ঞানী ওরোরা সিমিওনেস্কু পর্যবেক্ষক দলটির নেতৃত্ব দিচ্ছেন। তিনি জানান, মহাবিশ্বের এই বিরল ঘটনাটিকে এক্সরে’র দূরবীক্ষণের কারণে অন্তত দেড়শ’ গুণ বড় করে দেখা গেছে। মনে হয়েছে যেন মহাকাশে খুব কাছেই এটি ঘটেছে।

পর্যবেক্ষক দল জানায়, গহ্বরটি থেকে তীব্র গতিতে ইলেকট্রন নির্গত হতে দেখা গেছে। cosmic microwave background radiation বা মহাশূন্যে তরঙ্গরূপে সঞ্চারিত বিকিরণের মধ্যে এগুলো ছড়িয়ে পরছে। প্রসারণের ফলে মহাকাশে বিদ্যমান মাইক্রোওয়েভ প্রটোনের সাথে ইলেকট্রনের সংঘর্ষ ঘটছে। এর ফলে যে শক্তির বিস্ফোরণ ঘটছে চন্দ্রের চোখে সেটিও ধরা পড়েছে।

মহাকাশের বি৩ ০৭২৭+৪০৯ অঞ্চলের এই আবিষ্কার নাসার বিজ্ঞানীদের কাছে তাৎপর্যপূর্ণ কেননা এমন ঘটনা প্রতিনিয়ত ঘটলেও রেডিও সংকেতে তা সহজে ধরা পড়ে না। যেমনটা চন্দ্র এবার সহজেই শনাক্ত করতে পেরেছে।