অ্যান্ড্রয়েড এন-এর নতুন ফিচার



অ্যান্ড্রয়েড ৬ দশমিক শূন্য বা মার্সম্যালো সংস্করণটি এখনো অধিকাংশ স্মার্টফোনে আসেনি, কিন্তু গুগলের তৈরি পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের তথ্য প্রকাশ পেতে শুরু করেছে। অ্যান্ড্রয়েড ডেভেলপারস গ্রুপে গুগল কর্তৃপক্ষ স্ক্রিনশট পোস্ট করেছে যাতে অ্যান্ড্রয়েড এনের নতুন ফিচার সম্পর্কে জানানো হয়েছে।

স্ক্রিনশট অনুযায়ী, অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের বাম দিকের কোনায় হ্যামবার্গার মেনু বাটন থাকবে। হ্যামবার্গার বাটন বিভিন্ন অ্যাপ্লিকেশনে নেভিগেশন টুল হিসেবে ব্যবহার করা হয়। এতে আরও বেশি মেনু অপশন ব্যবহারের সুযোগ হবে। 
অ্যান্ড্রয়েড মার্সম্যালো বা পুরোনো সংস্করণগুলোর সেটিংসে হ্যামবার্গার বাটনটি নেই। অ্যান্ড্রয়েড এনে এই ফিচারটি যুক্ত হলে বিভিন্ন সেটিংস ব্যবহারে সুবিধা পাবেন ব্যবহারকারী। 
এ বছরের মে মাসে গুগলের আই/ও সম্মেলনে অ্যান্ড্রয়েড এন সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে গুগল। 
সাধারণত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম রাখার ক্ষেত্রে বিশেষ ঐতিহ্য অনুসরণ করে গুগল। এর আগে অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের ক্ষেত্রে জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন, কিটক্যাট, ললিপপ ও মার্সম্যালো নাম রেখেছে গুগল। মার্সম্যালো মূলত চিনির প্রলেপ দেওয়া ক্যান্ডি বিশেষ। ইংরেজি এ থেকে শুরু করে এম পর্যন্ত অক্ষর দিয়ে অ্যান্ড্রয়েড সংস্করণগুলোর নাম রয়েছে। এই ধারাবাহিকতায় নতুন সংস্করণটিকে এখনো অ্যান্ড্রয়েড এন বলা হচ্ছে। কিন্তু এন দিয়ে কী বোঝানো হবে? গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই গত বছর ভারত সফরে এসে মজা করে বলেছিলেন, অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের নাম কী হবে তা ঠিক করতে অনলাইন জরিপ করা যেতে পারে!