হ্যাকিং ঝুঁকিতে ফ্রিল্যান্সাররা

দেশের তরুণদের মধ্যে অনেকেই ফ্রিল্যান্সিং করে সাবলম্বি হচ্ছেন। দিনদিন বাড়ছে দেশে ফ্রিল্যান্সারের সংখ্যা। তবে ফ্রিল্যান্সাদের উপর বিশেষ নজরদারী করছে হ্যাকাররা। সুযোগ বুঝে হাতিয়ে নিতে পারে ফ্রিল্যান্সারদের পিসিতে সংরক্ষিত সকল তথ্য।
তথ্য নিরাপত্তা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান কার্বনাইট এর প্রধান নির্বাহী মোহাম্মদ আলী ফ্রিল্যান্সারদের সতর্ক করে জানিয়েছেন, ফ্রিল্যান্সাররা সাধারণত বিভিন্ন প্রজেক্ট নিয়ে কাজ করে থাকেন। আর এজন্য পিসিতে সংরক্ষিত থাকে বহু গুরুত্বপূর্ণ ফাইল। এক্ষেত্রে ফ্রিল্যান্সারদের জন্য রয়েছে তথ্য চুরির মতো ঝুঁকি। যেখানে হ্যাকাররা হাতিয়ে নিতে তথ্য।
তিনি আরও জানান, এখনও পর্যন্ত এ বিষয়ে ফ্রিল্যান্সারদের মধ্যে কোন সচেতনতা নেই। তবে সামনের সময়ে হ্যাকারদের মূল্য লক্ষ্য হতে পারেন ফ্রিল্যান্সার। তাই এখনই তথ্য সংরক্ষণে ফ্রিল্যান্সারদের সচেতন হওয়া উচিত।
এসম্পর্কে নিরাপত্তা পরিসেবা সংস্থা এডজ ওয়েভ এর নিরাপত্তা বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক মাইক ওয়ালস জানিয়েছেন, আইটি নিয়ে যারা কাজ করে থাকেন বিশেষ করে ফ্রিল্যান্সিং তাদের জন্য তথ্য নিরাপত্তা খুবই জরুরী। তাই ফ্রিল্যান্সারদের জন্য পরামর্শ থাকবে তারা পিসি কিংবা স্মার্টফোনের মতো ডিভাইসে অ্যাপ্লিকেশন্স ব্যবহারে সচেতন হবে।
এক্ষেত্রে নিরাপদ ইন্টারনেট সংযোগ ব্যবহার, সবসময় অপারেটিং সিস্টেম আপডেট রাখা, ফাইলের ব্যাকআপ রাখা, নিয়মিত ডাটা এনক্রিপ্ট এবং স্ক্যান করার মতো ফ্রিল্যান্সারদের জন্য সহজ কিছু সমাধানের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।