শহর জুরে যেখানে যত পিৎজা !

 
প্রাচীন গ্রিকরা তাদের রুটি ওপরাংশে তেল, লতাগুল্ম এবং পনির দিয়ে খেত। এছাড়া প্রাচীন রোমানরা এটিকে একটু উন্নত করে পাতলা রুটির ওপর পনির, মধু, ও তেজপাতা লাগিয়ে খেত। আধুনিক পিৎজার জন্ম হয় ইতালিতে, টমেটো সহকারে নেপোলিটান পাই নামে। পরবর্তীতে ১৯৮৯ খ্রিস্টাব্দে এর সাথে পনির যুক্ত হয়।

পিৎজা, পিৎযা (ইতালীয়: Pizza পিৎ'ৎসা) বা পিজা হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খাবার। এই খাবারটি উদ্ভূত হয়েছে মূলত ইতালির নেপলস শহরে। কালক্রমে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, এবং সব বড় শহরেই এটি যথেষ্ট পরিচিতি ও জনপ্রিয়তা লাভ করেছে। এটি তৈরি হয় এক প্রস্থ মোটা, সাধারণত গোলাকৃতি রুটির ওপর পনিরের প্রলেপ দিয়ে। সাথে অবশ্যই টমেটো এবং কখনো কখনো টমাটোর থাকে। এছাড়া স্থান, সংস্কৃতি এবং রুচি ভেদে আরো অনেক কিছুই যোগ করা হয়, যেমন মাংস বা পেঁয়াজ কুচি।

খাবারটির মূলত নেপোলিটান রন্ধনপ্রণালীর একটি অংশ হওয়া সত্ত্বেও সারা বিশ্বেই এটি তুমুল জনপ্রিয়। যে ধরনের দোকানগুলোতে পিৎজা বিক্রি হয়, তা মূলত পিৎজেইরা বা পিজারিয়া নামে পরিচিত। এছাড়া যুক্তরাষ্ট্রে এ ধরণের দোকান পিৎজা পার্লার, পিৎজা প্লেস, এবং পিৎজা শপ নামে পরিচিত। ইউরোপে এটি দুপুর বা রাতের মূল খাদ্য হলেও বাংলাদেশ সহ পৃথিবীর বহু দেশে এটি একটি ফাস্ট ফুড জাতীয় খাবার হিসাবে গণ্য। সারা দুনিয়ার মত বাংলাদেশও সমান জনপ্রিয় ইতালিয়ান খাবার পিৎজা । খাবার বিষয়ক বাংলাদেশী ফেসবুক কমিউনিটি ফুড ব্যাংক, ফুড মনস্টার ঘেঁটে জনপ্রিয় পিজা রেস্টুরেন্ট খুজে বের করার চেষ্টা করেছেন অবন্তী জামান তন্নি ।


Pizza Hut Bangladesh

প্রাইসঃ ৩০০-২৫০০ টাকা
লোকেশনঃ গুলশানঃ সাউথ এভিনিউ, গুলশান ১ ।  পিজা হাট ধানমন্ডি, ৭৫৪ সাত মসজিদ রোড ।  পিজা হাট উত্তরা, ১৩, সোনারগাঁও জনপদ, সেক্টর ১৩ ঢাকা ।

Sbarro Bangladesh
প্রাইসঃ ২০০-৮০০ টাকা
লোকেশনঃ ১৫৫/এ নর্থ গুলশান এভিনিউ, গুলশান-২ ঢাকা বাংলাদেশ ।

পিৎজা কিং (Pizza King)
প্রাইসঃ ১০০-১০০০ টাকা
লোকেশনঃ ১৭ নং লালবাগ রোড, ঢাকা বাংলাদেশ ।

Pizza Hut Bangladesh
প্রাইসঃ ৩০০-২৫০০ টাকা
লোকেশনঃ গুলশানঃ সাউথ এভিনিউ, গুলশান ১ ।  পিজা হাট ধানমন্ডি, ৭৫৪ সাত মসজিদ রোড ।  পিজা হাট উত্তরা, ১৩, সোনারগাঁও জনপদ, সেক্টর ১৩ ঢাকা ।

Cafe Cherry Drops
প্রাইসঃ ৩৩০-৮১০ টাকা
লোকেশনঃ ৫৭২/এ ব্লক- সি, শহীদ বাকী রোড, খিলগাঁও,  ঢাকা বাংলাদেশ ।

Arabian Nights
প্রাইসঃ ৩০০-১২০০ টাকা
লোকেশনঃ তাজমহল রোড, মোহাম্মাদপুর,  ঢাকা বাংলাদেশ ।

Shawarma house
প্রাইসঃ ৩০০-১২০০ টাকা
লোকেশনঃ শর্মা হাউজ বেইলি রোড,শর্মা হাউজ  সাতমসজিদ রোড ধানমন্ডী, শর্মা হাউজ  বেগম রোকেয়া এভিনিউ,শর্মা হাউজ  মিরপুর রোড,শর্মা হাউজ  পল্লবী, শর্মা হাউজ বসুন্ধরা ।
বিদ্রঃ সব গুলো আউটলেটের খাবারের মান এক নাও হতে পারে ।

Al Fresco
প্রাইসঃ ৩৫০-১২০০ টাকা
লোকেশনঃ ৫৬৬/এ, ব্লক- সি খিলগাঁও, ঢাকা বাংলাদেশ ।

Pizza Inn
প্রাইসঃ ৩৫০-২০০০ টাকা
লোকেশনঃ উত্তরাঃ আরএকে টাওয়ার, লেভেল ৪, জসীমউদ্দিন এভিনিউ, উত্তরা ঢাকা । গুলশানঃ হাউজ-৭৪, রোড-১২৭, গুলশান ঢাকা, বনানীঃ হাউজ- ৮৪, রোড-১১, ব্লক-ডি বনানী ঢাকা ।  বাংলাদেশ ।

Pizza Roma
প্রাইসঃ ৫০০-২৫০০ টাকা
লোকেশনঃ হাউজ- ১৫, রোড- ১০৮, গুলশান-২ ঢাকা বাংলাদেশ ।

এছাড়াও আর অনেক রেস্টুরেন্ট পিৎজা সার্ভ করে । এই প্রতিবেদনে মূলত বাংলাদেশী ফুড ব্যাংক, ফুড মনস্টার এবং অন্যান্য ফেসবুক কমিউনিটি শাম্প্রতিক রিভিউ ঘেঁটে জনপ্রিয় পিজা রেস্টুরেন্ট খুজে বের করার চেষ্টা ছিল । এখানে লেখকের পার্সোনাল টেস্ট কিম্বা পছন্দকে প্রাধান্য দেয়া হয়নি ।