বিশ্বসেরা ১০ সর্ব ব্যয়বহুল রেস্টুরেন্ট !


খাওয়া ছাড়া পৃথিবীতে আর কি আছে?  আমাদের সারাদিন কোথাও না কোথাও খেতে হয়। কিন্তু খাবারকি শুধু খেতেই হয়? এর স্বাদ এর পরিবেশ এর পরিবেশন প্রতিটা বিষয় মিলেই কিন্তু খাবার করে তোলে আহারযোগ্য ও আকর্ষণীয়। খাবার আমাদের শুরু পেট ভরাবে তা কিন্তু নয়। খাবারের কিছু সৌন্দর্য্য আছে, আছে রূপচর্চা। আর তাই খাবার ও খাবার পরিবেশনের কাজটা করা চাই ঠিক মত। আর সেই প্রতিযোগীতায় ছুটছে সারা বিশ্ব।
রাস্তা-ঘাটে বেরুলেই আমরা কত রকমের কত রেস্টুরেন্ট হোটেল খাবার দোকান দেখি। কোথাও খুব চড়া দাম এবং অনন্য মনোরম পরিবেশ। আবার কোথাও কোনরকম খাবার খেতে পারলেই হয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন বিশ্ব জুড়ে কত হাজারো রেস্টুরেন্ট আছে? আর কেমন সেগুলির খাবার, কেমন স্বাদ, কেমন দরদাম আর কেমন তাদের পরিবেশ।
এমন অনেক রেস্টুরেন্ট আছে যাদের শুধুমাত্র পরিবেশন ও স্বজ্জার জন্যই কোটি কোটি টাকা ব্যয় হয়েছে। আর সাথে খাবারের নমুনা তো আছেই! পৃথিবী জুড়ে এমনি অনেকগুলো রেস্টুরেন্ট ছড়িয়ে ছিটিয়ে আছে যা কিনা সবার কাছে সমাদৃত ও আলোচনার শীর্ষে শুধুমাত্র তাদের মনোরম পরিবেশে খাবার পরিবেশনের জন্য। আর তাই মানুষ লক্ষ লক্ষ টাকা খরচ করে শুরুমাত্র এক বেলা খেতে যাচ্ছে সেসব রেস্টুরেন্টে।
আসুন জেনে নেই বিশ্বের সেরা ১০ টি সবথেকে ব্যয়বহুল রেস্টুরেন্টের ১ম পাঁচটির খবরাখবর –
বিশ্বসেরা ১০ সর্ব ব্যয়বহুল রেস্টুরেন্ট (১ম ধাপ)
১০ম- ‘ওয়াসার্নগ্রাট গস্তাদ’ 
তালিকার শেষে অর্থাৎ ১০ম স্থানে আছে ঈগল স্কি ক্লাব ‘ওয়াসার্নগ্রাট গস্তাদ’ যেটি কিনা সুইটজারল্যান্ডে অবস্থিত। পাহাড়ের উপরে অবস্থিত এই পাহাড়চূড়া রেস্টুরেন্ট টি বাকি্দের তুলনায় সবথেকে কম ব্যয়বহুল বলা চলে।
বিশ্বসেরা ১০ সর্ব ব্যয়বহুল রেস্টুরেন্ট (১ম ধাপ)
৯ম- ‘ইল টিট্রো’
মাকাও এ অবস্থিত ইল টিট্রো হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার সবথেকে আলোচিত ব্যয়বহুল রেস্টুরেন্ট।  পূর্ব ইতালিয় খাবারের প্রতি এইখানে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। পাশের লেকের মনোরম দৃশ্য খাবারের অন্যরুম স্বাদ জুড়ে দেয়।
৮ম- ‘ ফ্রেঞ্চ লন্ড্রি’ 
নামের সার্থকতা রাখতেই এই রেস্টুরেন্ট ফ্রেঞ্চ খাবার পরিবেশন করে এর কাস্টমারদের। যগদ্বিখ্যাত সেফ থমাস কেলার  এই রেস্টুরেন্টের বাবুর্চি।   
বিশ্বসেরা ১০ সর্ব ব্যয়বহুল রেস্টুরেন্ট (১ম ধাপ)
৭ম- ‘ইথা আন্ডারসি রেস্টুরেন্ট’ 
নাম শুনেই চমকে উঠবেন অনেকেই। জ্বি, হ্যাঁ এই রেস্টুরেন্টটি মালদ্বিপের সাগরের তলে আছে। ইথা শব্দের স্থানীয় অর্থ মুক্তার মা, সেই অনুযায়ী এই রেস্টুরেন্টের নামকরণটি এমন।  এটি পৃথিবীর প্রথম পানির নিচের রেস্টুরেন্ট। সাগরের তলদেশের ৫ মিটারের নিচে এটি অবস্থিত আছে।
বিশ্বসেরা ১০ সর্ব ব্যয়বহুল রেস্টুরেন্ট (১ম ধাপ)
৬ষ্ঠ- ‘ এল বুল্লি’ 
স্পেনের কোস্টা ব্রাভাতে এই এল বুল্লি আছে। সেরা ১০ বয়্যবহুল রেস্টুরেন্টের মধ্যে ৬ষ্ট নম্বর তালিকায় আছে এটি। মাঝে কিছু সময়ের জন্য এটি রেস্টুরেন্টটি বন্ধ ছিল। ২০১৪ থেকে এটি আবার চালু করা হয়েছে।