যেভাবে ব্যবহার করবেন ফেসবুকের নতুন বাটন



সম্প্রতি প্রতিক্রিয়া জানানোর জন্য ছয়টি নতুন ‘ইমোজি’ উন্মুক্ত করেছে ফেসবুক। গত বছরের অক্টোবরে মাসে মানুষের আবেগ প্রকাশের সাতটি প্রতিক্রিয়া জানানোর বাটন পরীক্ষামূলকভাবে চালু করেছিল ফেসবুক। একটি বাটন বাদ দিয়ে ২৪ ফেব্রুয়ারি ‘রিঅ্যাকশনস’ নামের প্রতিক্রিয়া জানানোর ফিচার বিশ্বব্যাপী চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রথমে সাতটি দেশে পরীক্ষামূলকভাবে এ বাটন চালু হয়েছিল। 
ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, প্রতিক্রিয়া জানানোর বাটনগুলো এলেও লাইক বাটন থাকছে। এর পাশাপাশি ফেসবুক পোস্টে ছয়টি আবেগের প্রতিক্রিয়া জানানো যাবে। সম্প্রতি একটি ভিডিও ও ব্লগ পোস্টে নতুন বাটন সম্পর্কে তথ্য প্রকাশ করেছে ফেসবুক। ফেসবুকের ভাষ্য, লাইকের মতোই প্রতিক্রিয়া জানানোর যেকোনো বাটন ব্যবহার করা যাবে।
যেভাবে ব্যবহার করবেন:
ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, এ বাটন ব্যবহার করা খুব সহজ। আইওএস, অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ ব্যবহারকারীরা এ বাটন ব্যবহারের সুযোগ পাবেন। যাঁরা ব্যবহার করতে পারছেন না, শিগগিরই তাঁদের ফেসবুক প্রোফাইলে এ সুবিধা যুক্ত করে দেবে ফেসবুক। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বিশ্বজুড়ে সব ফেসবুক ব্যবহারকারীর কাছে এ বাটন পৌঁছাতে আরও কয়েক দিন লাগতে পারে। একটি পোস্টে একাধিক প্রতিক্রিয়া জানানোর সুযোগ থাকছে না। অর্থাৎ লাইক দিলে আর কিছু জানানোর সুযোগ নেই। তবে কোনো প্রতিক্রিয়া জানানোর পর তা ফিরিয়ে নিয়ে নতুন প্রতিক্রিয়া জানানো যাবে।
ভারত বাংলাদেশে এই অপশন এখনো তেমন জনপ্রিয় না হলেও ইতোমধ্যেই স্পেন, আয়ারল্যান্ড, চিলি, ফিলিপাইনসহ বেশকিছু দেশে ব্যাপকভাবে এটি ব্যবহার হচ্ছে। ফেসবুক কর্তৃপক্ষ জানাচ্ছে, মানুষ সবচেয়ে বেশি পছন্দ করেছে ‘লাভ’ অপশনটি।
আইওএসচালিত বা অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসে ফেসবুকে প্রতিক্রিয়া জানাতে পোস্টের নিচে থাকা লাইক বাটনটিতে কিছুক্ষণ চাপ দিয়ে ধরতে হবে। একটি পপআপ ড্রয়ারে ছয়টি ‘ইমোজি’ আসবে। যেকোনো একটি চেপে সে প্রতিক্রিয়াটি পোস্ট করা যাবে। ডেস্কটপের ক্ষেত্রে লাইকের ওপর মাউস নাড়ালে পপআপটি চলে আসবে।