ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির ফোন

হুয়াওয়ে মেট ৮ ও জিআর ৫ এর উদ্বোধন

সম্প্রতি দেশের বাজারে দ্বিতীয় প্রজন্মের ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির দুই স্মার্টফোন মেট ৮ ও জিআর ৫ উন্মুক্ত করেছে হুয়াওয়ে। স্মার্টফোনের এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহারকারীর আঙুলের ছাপের মাধ্যমে নিরাপত্তা সুবিধা দিতে পারে।

হুয়াওয়ে কর্তৃপক্ষের দাবি, তাঁরা মেট ৮ ও জিআর ৫ স্মার্টফোনে যে উন্নত সেন্সর যুক্ত করেছে তাতে ফোন লক-আনলক, ব্যাংকিং লেনদেন ও ছবি তোলার কাজ করতে পারবেন। ব্যবহারকারী ছাড়া আর কোনো ব্যক্তির আঙুলের ছাপ ওই ফোনে কাজ করবে না। মেট ৮ ফোনটিতে সার্কুলার ডিজাইন বা বৃত্তাকার নকশায় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আছে। জিআর ৫ স্মার্টফোনে মাত্র ০.৫ সেকেন্ডে ফোন আনলক করা যায়। এ সেন্সর থাকায় বার বার পাসওয়ার্ড টাইপ করার প্রয়োজন হয় না। এ ছাড়া ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে ডাবল ট্যাপে করে ফোন জমে থাকা নোটিফিকেশন বা বার্তা মুছে ফেলা যাবে।
সম্প্রতি ঢাকার একটি হোটেলে স্মার্টফোন দুটি উদ্বোধন করে হুয়াওয়ে। জিআর ৫ স্মার্টফোনটিতে রয়েছে অত্যাধুনিক ক্যামেরা, ৫ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে, পেছনে ১৩ ও সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা, তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। অ্যান্ড্রয়েড ললিপপচালিত ফোনটির দাম ২২ হাজার ৯৯০ টাকা।
মেট ৮ ফোনটি ধাতব কাঠামোর। এতে আছে চার হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, পেছনে ১৬ ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা, অ্যান্ড্রয়েড মার্সম্যালো অপারেটিং সিস্টেমের ফোনটিতে রয়েছে চার জিবি র‍্যাম। ফোনটির দাম ৫৯ হাজার ৯৯০ টাকা।
বিভিন্ন ইন্টারনেট প্যাকেজ সুবিধাসহ ১২ মাসের ইএমআই বা কিস্তিতে হুয়াওয়ে জিআর ৫ এবং ২৪ মাসের কিস্তিতে মেট ৮ কিনতে পারবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকেরা।