আইফোনের লক ভাঙবেন ম্যাকাফি

জন ম্যাকাফি

যুক্তরাষ্ট্রের স্যান বার্নারদিনোর কুখ্যাত ঘাতক সৈয়দ ফারুকের ‘লকড’ আইফোনের সাংকেতিক ভাষা পুনরুদ্ধার করবেন বলে ঘোষণা দিয়েছেন অ্যান্টিভাইরাস নির্মাতা জন ম্যাক্যাফি। সম্প্রতি, বিজনেস ইনসাইডার-এ প্রকাশিত এক প্রতিবেদনে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইকে এমন প্রস্তাব দিয়েছেন তিনি। এর আগে, কাজটি করার জন্য অ্যাপল ইনকর্পোরেটেডকে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু দ্বিধাবিভক্ত মতামতের পরিপ্রেক্ষিতে, নির্দেশটি মানতে নারাজির কথা জানিয়েছিল অ্যাপল।
ম্যাক্যাফি জানিয়েছেন, তিনি এবং তাঁর দল কাজটি বিনা মূল্যেই করতে চান। লিবারটেরিয়ান পার্টির হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে মনোনয়নের প্রচারণার সময় তিনি এটি করছেন বলে ধারণা করা যাচ্ছে। প্রতিবেদনটিতে তিনি জানান, এ কাজটি করতে আমাদের তিন সপ্তাহ সময় লাগবে।
তবে ম্যাক্যাফির এমন দাবিকে সন্দেহের চোখেই দেখছেন নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম ক্লুলে। তিনি বলেন, ‘অন্য যেকোনো যন্ত্রের চেয়ে আইফোন হ্যাক করার কাজটি বেশি দুরূহ।’ তিনি জানান এফবিআই এমনিতেও এতে আগ্রহী নয়; তাঁরা শুধু এমন এক দৃষ্টান্ত স্থাপন করতে চায় যে দুনিয়ায় এমন কোনো ‘লক’ নেই, যা এফবিআই খুলতে পারে না।
তবে ম্যাক্যাফি বিষয়টিতে আগ্রহ দেখিয়েছেন, কারণ তিনি চান না পেছনের দরজার বিকল্প কোনো উপায়ে আইফোনের লক খোলা হোক। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকও এমনটি জানিয়েছেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, এমনটি করলে আইফোন ব্যবহারকারীদের গোপন তথ্যের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। ম্যাকাফি জানান, তিনি অন্য কোনো উপায়ে কাজটি করবেন। যদিও তিনি সুনির্দিষ্ট কোনো পন্থার কথা এখনো বলেননি। তবে যেভাবেই হোক, ঘাতকের আইফোনের লকটি খোলার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ থাকার প্রত্যয়ই ব্যক্ত করেছেন ম্যাক্যাফি।