স্যামসাং এর গাড়ি

চালকবিহিন গাড়ি তৈরিতে কাজ করছে স্যামসাংচালকবিহিন গাড়ি তৈরিতে কাজ করছে স্যামসাং
চালকবিহীন বা স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তির দুনিয়ায় পা রাখতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। ৮ ডিসেম্বর বুধবার গাড়ির যন্ত্রাংশ, স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি ও বিনোদন সিস্টেম তৈরির জন্য একটি টিম তৈরির ঘোষণা দিয়েছে স্যামসাং। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
স্যামসাংয়ের ইলেকট্রনিকস যন্ত্রপাতি ব্যবসার ভাইস চেয়ারম্যান উন ওহ-উন নতুন টিমটির নেতৃত্ব দেবেন।
বাজার বিশ্লেষকেরা বলছেন, স্মার্টফোনের ব্যবসায় লাভ কমে আসায় নতুন ব্যবসা খুঁজে বের করার চাপে ছিল স্যামসাং। এরপর গাড়ির যন্ত্রপাতি তৈরিতে নামার ঘোষণা এল। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে অটোমোবাইল শিল্পে আগ্রহ দেখানো শুরু করেছে এবং বেশ কিছু প্রতিষ্ঠান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করেছে।
গত ছয় বছর ধরে স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে কাজ করছে গুগল। কারপ্লে নামের একটি সফটওয়্যার তৈরি করেছে অ্যাপল। এত দিন পর্যন্ত এ বিষয়টি নিয়ে চুপচাপ ছিল স্যামসাং। ১৯৯০ সাল থেকে স্যামসাংয়ের গাড়ি তৈরির ব্যবসা ছিল। তবে ১৯৯৭ সালে এশিয়ার আর্থিক সমস্যায় ওই উদ্যোগটি দেউলিয়া হয়ে গিয়েছিল। বর্তমানে স্যামসাংয়ের এসডিআই বৈদ্যুতিক গাড়ির জন্য লিথিয়াম আয়ন ব্যাটারি ও স্যামসাং ইলেকট্রো-মেকানিকস বৈদ্যুতিক যন্ত্রাংশ তৈরিতে কাজ করছে।