রকি হ্যান্ডসামঃ প্রেম ও প্রতিহিংসার কাব্য


বলিউডে বর্ণিল সময় কাটানোর পর গ্গ্ন্যামারবয় জন আব্রাহাম এবার পাল্টে নিলেন নিজের রূপ। জনভক্তরা তাই একটু বাড়তি প্রস্তুতি নিয়ে রাখছেন সাম্প্রতিক 'রকি হ্যান্ডসাম' ছবির জন্য। ট্রেলার দেখে দর্শক এরই মধ্যে অ্যাকশন তারকা হিসেবে গ্রহণ করে নিয়েছেন জনকে। তবে জনের দাবি, ছবিটি পুরোপুরি অ্যাকশনধর্মী নয়। এ ছবির মাধ্যমে পরিচালক নিশিকান্ত কামাত সুন্দর একটা গল্প বলতে চেয়েছেন। হ্যাঁ, অনুমান করা যায় গল্পটা প্রেমের। কারণ এ ছবিতে জনের বিপরীতে অভিনয় করছেন দক্ষিণী নায়িকা শ্রুতি হাসান। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত কোরিয়ান চলচ্চিত্র 'দ্য ম্যাস ফ্রম নো হয়্যার' ছবির ছায়া অবলম্বনে নির্মিত ছবিটি। ছবিতে পরিচালনার পাশাপাশি অভিনয় করছেন নিশিকান্ত কামাত এবং শারদ কেলকার। অন্যদিকে অভিনয়ের পাশাপাশি প্রযোজনা করছেন জন আব্রাহাম।

ছবির গল্প গড়ে উঠেছে রকি নামের এক ব্যক্তিকে কেন্দ্র করে। মাদক মাফিয়া কেভিনকে হাতেনাতে শিক্ষা দেওয়া তার মূল লক্ষ্য। তাদের অপরাধ, সাত বছরের বালিকা দিব্যকে অপহরণ করা। ছবিতে শ্রুতি হাসান অভিনয় করেছেন জনের স্ত্রীর রুকশিদার ভূমিকায়। পরিচালক নিশিকান্তকে দেখা যাবে ভিলেন কেভিন প্রিরেইরা চরিত্রে। তবে বিশেষ আকর্ষণ নিয়ে আসছে অ্যানি। আইটেম অ্যানির চরিত্রে অভিনয় করেছেন নাটালিয়া খৈর। তিনি অভিনয় করেছেন সাত বছরের দিব্যর মায়ের চরিত্রে। তার সঙ্গে জন আব্রাহামের এক বিশেষ চুক্তির কারণেই অপহরণ করা হয় তাকে। এ চুক্তি আর কিছু নয়, রকিকে সব সময় 'হ্যান্ডসাম' বলে ডাকা। এ জন্য ছবির নাম 'রকি হ্যান্ডসাম' দিয়েছেন পরিচালক। প্রথম দিকে জনের নামের সঙ্গে মিল রেখে ছবির নামকরণ করা হয়েছিল 'জনি হ্যান্ডসা'। কিন্তু ট্রেলার মুক্তির আগে পরিচালক নাম পরিবর্তনের ঘোষণা দেন এবং 'রকি হ্যান্ডসাম' নামটি চূড়ান্ত করেন।

তাই ছবিটি কেবল অ্যাকশন নয়, একজন তরুণ ও শিশুর সরল বন্ধুত্বের করুণ এক গল্প। তবে শেষ পর্যন্ত ছবিটি অ্যাকশনধর্মী। তবে অন্যান্য ছবির তুলনায় এ ছবির অ্যাকশন আলাদা। 'ঢিশুম' আর 'ফোর্স টু' ছবির সঙ্গে এর কোনো মিল নেই। এতে পূর্ব এশিয়ার অনেকে অ্যাকশন দৃশ্যগুলো পরিচালনা করেছে। হায়দরাবাদ এবং গোয়ায় মাসব্যাপী শুটিংয়ের সুবিধার্থেই তাদের নেওয়া হয়েছে। তবে ছবির শেষ অংশের দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে মুম্বাইয়ে।

এর সঙ্গীতায়োজক হিসেবে কাজ করেছেন সানি বাউরা, এন্দার বাউরাম, অঙ্কিত তিওয়ারি এবং মোম্বে রকার্স।

ছবির সফলতা নিয়ে প্রায় নিশ্চিত থাকছেন জন। এরই মধ্যে ছবির স্যাটেলাইট রাইটস আগে বিক্রি হয়ে গেছে। এখন বাকি ওভারসিজ মার্কেট। ছবির প্রযোজনা নিয়ে তিনি বলেন, 'ছবির গল্পের কারণেই ছবিটি প্রযোজনা করার সিদ্ধান্ত নিয়েছি। পাশাপাশি অভিনয়ও করেছি। আশা করছি ছবিটি সবার ভালো লাগবে।' আগামীকাল বলিউডে মুক্তি পাবে 'রকি হ্যান্ডসাম'।