টুইনওয়ান দিয়ে পিসির বাজরে হুয়াওয়ে


নেটওয়ার্ক প্রযুক্তিপণ্য ও স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবার পিসির বাজার ধরতেও চেষ্টা করছে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত পিসির বাজারে ঢুকে পড়ল চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।
মাইক্রোসফটের সারফেস ট্যাবকে টেক্কা দিতে গতকাল রোববার স্পেনের বার্সেলোনোয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মেটবুক নামের টুইনওয়ান ডিভাইসের ঘোষণা দিয়েছে হুয়াওয়ে।
উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত এই ডিভাইসটি পিসি ও ট্যাব দুইভাবে ব্যবহার করা যায়। পিসি হিসেবে ব্যবহার করতে আলাদাভাবে কিবোর্ড কিনতে হবে।
১২ ইঞ্চি মাপের ধাতব কাঠামোর ডিভাইসটির ১২৮ জিবি মডেলটি ৬৯৯ মার্কিন ডলারে পাওয়া যাবে। হুয়াওয়ের টুইনওয়ান এ ডিভাইসটিতে থাকবে চার জিবি র‍্যাম। এ ছাড়া ৮ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজের আরেকটি মডেলের মেটবুক পাওয়া যাবে এক হাজার ৫৯৯ ডলারে। ১২৮ জিবির মডেলটিতে ইনটেলের কোর এম ৩ ও ৫১২ জিবি স্টোরেজের এম ৭ প্রসেসর ব্যবহৃত হয়েছে। ৬ দশমিক ৯ মিলিমিটার পুরু ডিভাইসের ওজন মাত্র ৬৪০ গ্রাম।
পানিরোধী যন্ত্রটিতে বিশেষ ফিঙ্গারপ্রিন্ট রিডার যুক্ত করেছে হুয়াওয়ে। ট্যাব হিসেবে ব্যবহারের জন্য বিশেষ মেটপেন তৈরি করেছে হুয়াওয়ে।  হুয়াওয়ের কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ বলেন, ‘আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে ব্যবসা পরিচালনা করতে হুয়াওয়ে প্রতিনিয়ত দৃষ্টিনন্দন ফ্ল্যাগশিপ ডিভাইস তৈরি করে আসছে। এবার এল মেটবুক।’