ফ্রি ইন্টারনেটে ২৫ হাজার সরকারি ওয়েবসাইট

জাতীয় তথ্য বাতায়নের ২৫ হাজার ওয়েবসাইট বিনামূল্যে ব্রাউজ করা যাবে। তবে প্রাথমিকভাবে এই সুবিধা পাচ্ছেন বাংলালিংক গ্রাহকরা।
সরকারের প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, জেলা-উপজেলা প্রশাসন, সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা ও উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পর্যায়ে ২৫ হাজার ওয়েবসাইট চালু রয়েছে।
আর এসব ওয়েবসাইট নিয়ে তৈরি সরকারের ‘জাতীয় তথ্য বাতায়ন’ বিশ্বের সবচেয়ে বড় সরকারি পোর্টাল। এই বাতায়ন ৪২ হাজার সরকারি দপ্তরকে সংযুক্ত করেছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এই উদ্যোগ বাস্তবায়ন করছে। ভবিষ্যতে সবগুলো অপারেটরের নেটওয়ার্কেই সরকারি ওয়েবসাইটগুলো জনগনের জন্য বিনামূল্যে করা হবে বলে জানিয়েছে এটুআই।
Bangladesh-natiional-portal-TechShohor
বুধবার এ নিয়ে বাংলালিংকের সঙ্গে সমঝোতা চুক্তি করছে এটুআই। প্রধানমন্ত্রী কার্যালয়ের অনুষ্ঠিতব্য ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
জাতীয় তথ্য বাতায়নে জন্ম-মৃত্যু নিবন্ধন, ইউটিলিটি বিল প্রদান, পাসপোর্টের জন্য আবেদন, কর প্রদান, সরকারি ফরম ডাউনলোডের মতো ১৫০টিরও অধিক ই-সেবা রয়েছে।
এছাড়া ২০ লাখের বেশি কন্টেন্ট, ৪৫ হাজারের বেশি ঐতিহাসিক নিদর্শন ও পুরাকীর্তির ছবি এবং ৭ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর তথ্য নিয়ে রয়েছে ই-ডিরেক্টরি ।
২০১৫ সালে বিশ্বের আইসিটি সেক্টরের সম্মানজনক ‘ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস)’ অ্যাওয়ার্ডও  পেয়েছে এই তথ্য বাতায়ন।