স্মার্টফোন ব্যবহারে শীর্ষে দক্ষিণ কোরিয়া

বিশ্বের সবচেয়ে বেশি স্মার্টফোন ব্যবহার করেন দক্ষিণ কোরিয়ার মানুষ। দেশটির মোট জনসংখ্যার ৮৮ শতাংশের হাতেই রয়েছে অন্তত একটি স্মার্টফোন।
সম্প্রতি ওয়াশিংটন ডিসি কেন্দ্রিক গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার একটি ম্যাপ তৈরি করেছে। ম্যাপটিতে বিশ্বের কোন দেশে কতজন মানুষ স্মার্টফোন ব্যবহার করছেন তা নির্দেশ করা হয়েছে।
পিউ রিসার্চ সেন্টারের জনতত্ত্ববিদ কনরেড হ্যাকেট সোমবার এক টুইট বার্তায় বলেন, বিশ্বের সব জায়গার মানুষই স্মার্টফোন ব্যবহার করেন। এরমধ্যে সবচেয়ে বেশি স্মার্টফোন ব্যবহার করেন দক্ষিণ কোরিয়ার মানুষ। এর বাইরে ইসরাইলে ৭৪ শতাংশ, ব্রাজিলে ৪১ শতাংশ এবং ৩৯ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন।
smartphone user map
যুক্তরাষ্ট্রে ৭২ শতাংশ, কানাডায়, ৬৭ শতাংশ, চীনে ৫৮ শতাংশ, ভিয়েতনামে ৩৫ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। ভারতে ১৭ শতাংশ, ইথিওপিয়া ও উগান্ডায় স্মার্টফোন ব্যবহার করেন ৪ শতাংশ মানুষ।
তবে বাংলাদেশে কত শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করছেন তার কোনো সঠিক তথ্য পাওয়া যায়নি। বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, ২০১৩ সালে ২৭ লাখ, ২০১৪ সালে ৪৬ লাখ ও ২০১৫ সালে ৫৬ লাখ স্মার্টফোন আমদানি করা হয়। এছাড়াও অবৈধভাবে আরও প্রায় ৪০ লাখ স্মার্টফোন আমদানি করা হয়েছে।
দেশের মোবাইল সেবা দাতা প্রতিষ্ঠান গ্রামীণ ফোন মোট ব্যবহারকারীর ২০ শতাংশ, বাংলালিংকের ১৫ শতাংশ ও রবির ২০ শতাংশ গ্রাহক স্মাটফোন ব্যবহার করছে বলে প্রতিষ্ঠানগুলো দাবি করে আসছে। তবে বেশিরভাগ স্মার্টফোনে একাধিক মোবাইল সেবা দাতা প্রতিষ্ঠানের সংযোগ রাখার সুযোগ থাকায় এ সংখ্যাটি নিয়েও রয়েছে বিতর্ক।