টিকে থাকার লড়াইয়ে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া-পাকিস্তান, জানুন দুই দলের সম্ভাব্য একাদশ


টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে সমীকরণের কাঠগড়ায় ঝুলছে পাকিস্তান এবং অস্ট্রেলিয়া। হারলেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়-এমন সমীকরণ সামনে রেখে আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় পাঞ্জাবের মোহালিতে সুপার টেনের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে পাকিস্তান।
অবশ্য জিতলেও যে সেমিফাইনালে খেলা নিশ্চিত সেটাও বলা যাচ্ছে না। কারণ নিজেদের হার জিতের হিসাব ছাড়াও তাদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে।
পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে আজকের ম্যাচটি মাঠে গড়াবে দুপুর সাড়ে ৩টায়। দুই নম্বর গ্রুপ থেকে তিন ম্যাচে তিনটি জয় নিয়ে শীর্ষে আছে নিউজিল্যান্ড। সমান ম্যাচে দুটি জয় নিয়ে দ্বিতীয় স্থানে আছে ভারত। একটি করে জয় আছে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের। অবশ্য একটি ম্যাচ কম খেলেছে অস্ট্রেলিয়া।
তাই আজকের ম্যাচটি হেরে গেলেও কাগজ-কলমের হিসেবে অস্ট্রেলিয়ার সেমিফাইনালে খেলার সম্ভাবনা টিকে থাকবে। অন্য দিকে কাগজ কলমে পাকিস্তানের জ্য যে সম্ভাবনা আছে আজকের ম্যাচ হারলে সেটাও থাকবে না।
সুপার টেনে বাংলাদেশকে প্রথম ম্যাচে হারিয়ে উড়ন্ত সূচনা করেছিল পাকিস্তান। কিন্তু পরের দুই ম্যাচ হারার ফলে সেমিফাইনালে যাওয়ার রাস্তাটা বেশ কঠিন হয়ে পড়েছে পাকিস্তানের জন্য।
ইডেন গার্ডেনে পরের ম্যাচেই ভারতের সঙ্গে হেরে যায় আফ্রিদিরা। আর মোহালিতে এসে নিউজিল্যান্ডের কাছেও হারলো। অস্ট্রেলিয়ার বিপক্ষে এ ম্যাচে হেরে গেলেই বিদায় নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের।
আর উল্টোটা হলে অর্থাৎ পাকিস্তান যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় আর ভারত শেষ ম্যাচে অজিদের কাছে হার মানে, তা হলে পাকিস্তানের শেষ চারে যাওয়ার সম্ভাবনাই বেশি।
তবে বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়াই ছিল ফেভারিট। কিন্তু প্রথম ম্যাচে কিউইদের কাছে হেরে বেশ বড় ধাক্কা খায় অজিরা। বাংলাদেশের বিরুদ্ধে জেতে স্টিভেন স্মিথের দল।
পাকিস্তান সম্ভাব্য একাদশ: শারজিল খান, আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, উমর আকমল, শোয়েব মালিক, শহিদ আফ্রিদি (অধিনায়ক), সরফরাজ আহমেদ (উইকেটরক্ষ), মোহাম্মদ সামি, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ ইরফান।
অস্ট্রেলিয়া সম্ভাব্য একাদশ: শেন ওয়াটসন, উসমান খাজা, স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মিশেল মার্শ, জেমস ফকনার, পিটার নেভিল (উইকেটরক্ষ), নাথান কুল্টার নিল, অ্যাডাম জাম্পা ও জোস হ্যাজেলউড।