বলিউডের কাহিনী নকল করে নির্মিত হয়েছে হলিউডের যেসব সিনেমা


এতদিন শোনা গেছে, হলিউড থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমা নির্মাণ করেছে বলিউড। কিন্তু হলিউডেও এমন বহু সিনেমা রয়েছে যেগুলি বলিউডের কোনও না কোনও সিনেমাকে নকল করেই করা হয়েছে। বিশ্বাস না হলেও এটাই সত্যি। আজকের প্রতিবেদনে থাকছে তেমন আটটি সিনেমা, যা বলিউডের কাহিনী থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে হলিউডে-
dtrtসঙ্গম
পার্ল হারবার’-এর মতো বিখ্যাত ত্রিকোণ প্রেমের হলিউডি সিনেমাটিতে রাজ কাপুর, রাজেন্দ্র কুমার এবং বৈজয়ন্তীমালা অভিনীত ১৯৬৪ সালের ছবি ‘সঙ্গম’ সিনেমার ছায়া দেখতে পাওয়া যায়। 
ডর
‘ডর’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করেও সুন্দরীদের রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন কিং খান শাহরুখ। এই ছবিটি নকল করেও হলিউডে ১৯৯৬ সালে ‘ফিয়ার’ ছবিটি মুক্তি পায়।
রঙ্গিলা
ত্রিকোণ প্রেম নিয়ে তৈরি উর্মিলা মাতণ্ডকর, আমির খান ও জ্যাকি শ্রফ অভিনীত ছবি ‘রঙ্গিলা’ সে সময়ের সুপারহিট ছবি। কিন্তু জানেন কি, এই ছবির কাহিনী নকল করে ২০০৪ সালে ‘উইন আ ডেট উইথ টেড হ্যামিল্টন’ মু্ক্তি পায় হলিউডে।
ভিকি ডোনার
২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত অন্যধারার হিন্দি ছবি ‘ভিকি ডোনার’কে নকল করেও হলিউডে বানানো হয় একটি সিনেমা। ‘ডেলিভারি ম্যান’ নামে হলিউডে ছবিটি মু্ক্তি পায়।
পার্টনার
সালমান খান এবং গোবিন্দ অভিনীত ‘পার্টনার’ ছবিটি উইল স্মিথ অভিনীত হলিউডের ‘হিচ’ ছবি থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়। কিন্তু ‘হিচ’ ছবিটিও নাকি ১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় সিনেমা ‘ছোটি সি বাত’ খেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছিল।
ম্যায়নে পেয়ার কিউ কিয়া 
২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘ম্যায়নে পেয়ার কিউ কিয়া’ হুবহু নকল করে ২০১১ সালে ‘জাস্ট গো উইথ ইট’ মু্ক্তি পায় হলিউডে। এই ছবিতে সালমন অভিনীত চরিত্রটিতে অভিনয় করেন অ্যাডাম স্যান্ডলার।
জাব উই মেট
শহীদ কাপুর ও কারিনা কাপুর অভিনীত বক্স অফিস কাঁপানো ছবি ‘জাব উই মেট’ কে নকল করে হলিউডে ২০১০ সালে ‘লিপ ইয়ার’ মুক্তি পায়।
অ্যা ওয়েডনেস ডে
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘অ্যা ওয়েডনেস ডে’ ছবিটিকেও নকল করে হলিউডে তৈরি হয়েছিল ‘অ্যা কমন ম্যান’ ছবিটি। নাসিরুদ্দিন শাহ’র করা অসাধারণ চরিত্রটিতে অভিনয় করেন বেন কিঙ্গসলে।