দেশের বাইরে পড়তে চাইলে যে দেশগুলো কাঙ্খিত


বিএসসি কমপ্লিট, বাইরে পড়তে যাবার কথা কি ভাবছেন? হয়তো বুঝে উঠতে পারছেন না যে কী করবেন। এজেন্সী ধরবেন কি না, কত খরচ পরবে, টাকা পয়সা খরচ করলেও আদৌ যেতে পারবেন কিনা ইত্যাদি কত চিন্তা!
কিন্তু আপনি জানেন কি? ইউরোপিয়ান এমন অনেক দেশ আছে যেখানে আপনার টিউশন ফী একদমই লাগবে না, উল্টো পড়াশুনার পাশাপাশি কাজের সুযোগ ও আছে। অর্থাৎ নিজের খরচটা নিজেই বহন করতে পারবেন আপনি। ভাবছেন খোজ পাবেন কী করে? আসুন জেনে নিই এমন কিছু দেশের খবর।
জার্মানি :
ইউরোপিয়ান এই দেশটি খুব দ্রুত শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে মূলত এর টিউশন ফি নেই, পড়াশুনার পাশাপাশি কাজের সুবিধা ইত্যাদি তো আছেই। জার্মানিতে হাতে গোনা কিছু বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি সবগুলোতেই টিউশন ফি নেই। ব্লকমানি দেখিয়ে খুব সহজেই যেকোনো বিষয়ে অনার্স অথবা মাস্টার্স করতে পারবেন। পার্ট-টাইম কাজের পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কাজের সুবিধাও আছে।
সুইডেন :
লিস্টের ২য় দেশ হলো সুইডেন। সুন্দর ও ছিমছাম এই দেশটি জনপ্রিয় তার আবহাওয়া, তুলনামূলক কম টিউশন ফি আর কাজের সুবিধার কারণে। সুইডেনেও অনেক বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি নেই এবং জার্মানির মতো এখানেও ব্লকমানি দেখাতে হয় ।
নেদারল্যান্ড :
ডাচদের দেশে পড়তে গেলে আপনার লাগবে একটু ভালো রেজাল্ট। এবং সাথে ব্লকমানিও দেখাতে হবে। ব্যাস , তৈরী হয়ে গেলো আপনার নেদারল্যান্ড এ পড়তে যাবার পথ। এখন নেট ঘেঁটে পছন্দমত বিশ্ববিদ্যালয়ে শুধু অনলাইনে দরখাস্ত করে দিন।
এই দেশগুলো ছাড়াও সুইজারল্যান্ড, ফ্রান্স, নরওয়ে ইত্যাদি দেশে তুলনামূলক সব বিশ্ববিদ্যালয়েই শিক্ষার মান খুবই ভালো এবং কোর্স কমপ্লিট করার পরও আপনাকে ১ বছরের কাছাকাছি সময় দেয়া হবে চাকুরী খুঁজে নেয়ার জন্যে। তাহলে আর দেরী কেন, দ্রুত ঠিক করে নিন আপনার পছন্দের দেশ ও বিশ্ববিদ্যালয়টি।