কমলো মোটরসাইকেলর রেজিস্ট্রেশন ফি, সড়ক কর কিস্তিতে


ইঞ্জিন ভেদে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি ও সড়ক কর কমিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। সোমবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদ্যমান পদ্ধতিতে প্রতিটি ১০০ সিসি মোটর সাইকেলের ওজন ৯০ কেজি (জ্বালানি ছাড়া) পর্যন্ত রেজিস্ট্রেশন ফি ১৩ হাজার ৯১৩ টাকা। এর মধ্যে রেজিস্ট্রেশন ফি ও অন্যান্য বাবদ ৮ হাজার ১৬৩ টাকা এবং সড়ক কর ৫ হাজার ৭৫০ টাকা।
পরবর্তীত পদ্ধতিতে তা কমিয়ে রেজিস্ট্রেশন ফি ও অন্যান্য বাবদ ( এককালিন) নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ১৬৩ টাকা। সড়ক কর ( প্রথম কিস্তি) ১ হাজার ১৫০ টাকা। রেজিস্ট্রেশনকালিন মোট দিতে হবে ৯ হাজার ৩১৩ টাকা।
এছাড়া বর্তমানে প্রতিটি ১০০ সিসির বেশি মোটর সাইকেলের ওজন ৯০ কেজির (জ্বালানি ছাড়া) বেশি হলে রেজিস্ট্রেশন ফি ও অন্যান্য বাবদ দিতে হয় ৯ হাজার ৭৭৩ টাকা এবং সড়ক কর দিতে হয় ১১ হাজার ৫০০ টাকাসহ মোট রেজিস্ট্রেশনকালিন জমা দিতে হয় ২১ হাজার ২৭৩ টাকা।
কিন্তু পরবর্তীত পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও অন্যান্য বাবদ দিতে হবে (এককালিন) ৯ হাজার ৭৭৩ টাকা এবং সড়ক কর (প্রথম কিস্তি) ২ হাজার ৩০০ টাকা প্রতি কিস্তি হিসেবে রেজিস্ট্রেশনকালিন মোট দিতে হবে ১২ হাজার ৭৩ টাকা।

২০১৪ সালের ১ জানুয়ারি মোটরসাইকেল নিবন্ধনের ফি ৪০ শতাংশ বাড়ানো হয়েছিল। এরপর চলতি বছরের প্রথম দিন থেকে যানবাহনে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট এবং বেতার তরঙ্গ শনাক্ত করার (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন) ট্যাগ বাধ্যতামূলক করা হয়।
বিআরটিএর তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ১২ লাখ ৫১ হাজারের বেশি। আর মোটরসাইকেল চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৮৮৫ জনকে।