যে ৭ কারণে আইফোন এসই কিনবেন না

অ্যাপলের পণ্য তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে বহুল প্রত্যাশিত আইফোন এসই। কিন্তু বাস্তবিক অর্থে কেনার জন্য হ্যান্ডসেটটি সেরা নয়। যেকারণে আইফোন এসই কেনা উচিত নয় এমন ৭টি কারণ তুলে ধরেছে টাইমস অব ইন্ডিয়া। এখানে কারণগুলো তুলে ধরা হলো।
দাম
আইফোন এসই কেনার ক্ষেত্রে প্রথম প্রতিবন্ধকতা হলো এর দাম। ছোট পর্দা হওয়ার কারণে অনেকেই 

ধারণা করেছিলেন এর দাম সর্বোচ্চ ৩৩ হাজার রুপি হতে পারে। তবে সবাইকে হতাশ করে এটির দাম নির্ধারণ করা হয়েছে ৩৯ হাজার রুপি। এটি শুধুমাত্র বড় গ্রাহক হারাবে না, এমনকি নিজেদের আইফোন ৬এস এবং গুগল নেক্সাস ৬পি, সনি এক্সপেরিয়া জেড৫ এর সাথে সরাসরি প্রতিযোগিতা করতে হবে।

ছোট পর্দা
আইফোন এসই এর দ্বিতীয় বড় সমস্যা হলো এর ৪ ইঞ্চির ডিসপ্লে, যা এ অঞ্চলের মানুষের বর্তমান পছন্দের অনেকটাই বিপরীত। একই দামে অন্য ভালো ব্র্যান্ডের বড় ডিসপ্লের হ্যান্ডসেট পাওয়ার কারণে এটি বেশ জনপ্রিয় হবে না বলে মনে করছেন অনেকেই।
নেই থ্রিডি টাচ
অ্যাপলের পণ্য তালিকায় নতুন হলেও এর আগের সংস্করণ আইফোন ৬এস এবং ৬এস প্লাসে থ্রিডি টাচ থাকলেও নতুন এই হ্যান্ডসেটটিতে সেটি নেই। এর ফলে আইফোন এসই ব্যবহারকারীরা অ্যাপ নেভিগেশন টুলস ব্যবহার করতে পারবেন না। যেখানে অনলাইন ই-কমার্স সাইটগুলোতে মাত্র ৪০ হাজার রুপি থ্রিডি টাচ সমৃদ্ধ আইফোন ৬এস পাওয়া যাচ্ছে সেখানে এটি জনপ্রিয়তা অর্জনে ব্যর্থ হবে তা সহজেই অনুমেয়।
iphone-se-3-TechShohor
মেমরি স্বল্পতা
৩৯ হাজার রুপিতে মাত্র ১৬ গিগাবাইট স্টোরেজ অনেকটা কৌতুই বটে। ব্যবহারকারীরা ১১ থেকে ১২ গিগাবাইট পাবেন ফাইল রাখার জন্য। ফলে কিছুদিন ব্যবহারের পরেই ‘আউট অব স্টোরেজ’ দেখাবে। এছাড়া লাইভ ফটোস, ফোরকে ভিডিও অনেক জায়গা নেবে, ফলে ব্যবহারকারীদেরবে ছবি তোলার ক্ষেত্রে একটু কৃপণতা করতে হবে!
স্বল্প ব্যাটারি ব্যাকআপ
আইফোন ৫এস এর ব্যাটারি দিনে দু’বার চার্জ দেওয়া লাগে। ঠিক একই ব্যাটারি ব্যবহার করা হচ্ছে আইফোন এসই’তে। ফলে এটিও একটি দুর্বলতা।
ডিজাইনে নতুনত্ব নেই
আইফোন ৫ এবং ৫এস এর ডিজাইনের মতোই আইফোন এসই ডিজাইন করা হয়েছে। শুধুমাত্র প্রান্তে ম্যাট ফিনিশ ও রোজ গোল্ড রঙে ভিন্নতা পেয়েছে হ্যান্ডসেটটি। তবে আপনি যদি রোজ গোল্ড রঙেরটি না কেনেন তাহলে মনে হবে আপনি ৩-৪ বছরের পুরাতন আইফোন ৫এস কিনেছেন।
iPhone-SE-vs-iPhone-5s-TechShohor
নতুন ফিচার নেই
এবারই প্রথম অ্যাপল তাদের পণ্যে নতুন কোনো ফিচার যুক্ত করেনি। বিপরীতে আগের সংস্করণগুলোই ডিজাইন, হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে। ফলে নতুন ভেবে আপনি আসলে পুরাতনই কিনবেন।