পাঁচ হাজার কোটির মাইলফলকে রবি

গ্রাহক সংখ্যার বিচারে তৃতীয় হলেও আয়ের দিক দিয়ে দ্বিতীয় স্থানে থাকা রবি বছরে পাঁচ হাজার কোটি টাকা আয়ের মাইলফলকে পৌঁছেছে।
শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটরটি ২০১৫ সালে ৫ হাজার ২৩৯ কোটি ৫০ লাখ টাকা আয় করেছে। অপারেটরটির মূল কোম্পানি আজিয়াটা গ্রুপের বৃহস্পতিবার প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
রবির আয় বেড়েছে ৬ দশমিক শূণ্য দুই শতাংশ। ২০১৪ সালে এ মাইলফলকের খুব কাছেই পৌঁছেছিল অপারেটরটি। আয় করেছিল ৪ হাজার ৯৪২ কোটি ৩০ লাখ টাকা।
Robi-techshohor
মূল কোম্পানি থেকে আয়ের হিসাব প্রকাশ করা হলেও ঢাকা থেকে রবির কোনো কর্মকর্তা এ বিষয়ে কথা বলতে রাজি হননি। তবে অপারেটরটির জনসংযোগ বিভাগ জানিয়েছে, ৩ মার্চ ঢাকায় সংবাদ সম্মেলন আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।
এয়ারটেলের সঙ্গে একীভূতকরণের অপেক্ষায় থাকা অপারেটরটির গত বছর মোট আয় বাড়লেও প্রতিবেদনে নিট মুনাফার বিষয়ে খানিকটা অস্পষ্টতা রাখা হয়েছে। এতে নিট মুনাফা ৪ কোটি ৪০ লাখ টাকা দেখানো হলেও রবির অপর কোম্পানি ই-ডটকো’র সঙ্গে কিছু বিষয়ে ৪০২ কোটি টাকার অস্পষ্টতা রয়েছে।
প্রকাশিত প্রতিবেদনের তথ্য দেখা যায়, অপারেটরটির মোট আয়ের ১০ শতাংশ এসেছে ডেটা থেকে। ২০১৪ সালে এ হার ছিল ছয় শতাংশ।
এ বিষয়ে বলা হয়েছে, রবির নেটওয়ার্কে এখন যত ফোন ব্যবহার হচ্ছে তার ২০ শতাংশ স্মার্টফোন।
তবে গত এক বছরে অপারেটরটর গ্রাহক প্রতি আয় ও গ্রাহক প্রতি ফোন ব্যবহারের হার আগের বছরের চেয়ে কমেছে বলে উল্লেখ করা হয়েছে।
২০১৪ সালে গ্রাহক প্রতি মাসিক আয় ছিল ১৬১ টাকা, যা নেমে এসেছে ১৪৩ টাকায়। গ্রাহক প্রতি মাসিক ফোন ব্যবহার ১৬৪ মিনিট থেকে নেমেছে ১৪৭ মিনিটে।