মুস্তাফিজকেই ভয় ভারতের


মুস্তাফিজকে ভারতীয়রা ভোলেন কী করে! গত বছর জুনে কুড়ি বছরের এ তরুণ যে একা ভারতীয়দের নাকের পানি চোখের পানি এক করে দিয়েছিলেন। তিন ওয়ানডের সিরিজে ১৩ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এ পেসার। চোট কাটিয়ে আবার মাঠে ফিরেছেন মুস্তাফিজ। অস্ট্রেলিয়ার বিপক্ষে গত পরশু মাত্র দুটি উইকেট নিলেও তার বোলিংয়ে মুগ্ধ পুরো ক্রিকেটবিশ্ব। সঙ্গত কারণে আজ মুস্তাফিজকেই চ্যালেঞ্জ মনে করছে ভারতীয়রা। গতকাল সংবাদ সম্মেলনে ভারতীয় পেসার আশিস নেহরা ভূয়সী প্রশংসা করেছেন কাটার মাস্টারের। প্রশংসার মধ্যেই চ্যালেঞ্জের বিষয়টা বুঝিয়ে দিয়েছেন তিনি।

চোট কাটিয়ে তিন সপ্তাহ পর মাঠে ফেরা মুস্তাফিজের কাছে খুব বেশি চাওয়া ছিল না বাংলাদেশ দলের। কিন্তু অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের একের পর এক দুর্বোধ্য কাটার-ইয়র্কার দিয়ে বুঝিয়ে দিয়েছেন, চোট তার ছন্দে ব্যাঘাত ঘটাতে পারেনি। অসি অধিনায়ক স্টিভেন স্মিথকে বোল্ড করেন ইয়র্কারে। মিচেল মার্শ তো তার কাটার বুঝতেই পারেননি। তার কাটারের রহস্য বুঝতে পারেননি ম্যাক্সওয়েল, ওয়াটসনও। ২৪টি ডেলিভারির মধ্যে ১২টি ডট! তাই তো কুড়ি বছরের এ তরুণকে ঈশ্বর প্রদত্ত প্রতিভা মনে করছেন আশিস নেহরা, 'পাঁজরের ব্যথার কারণে মুস্তাফিজ কয়েকটি ম্যাচ খেলেনি। কিন্তু সে ফিরে এসেই অসাধারণ বোলিং করেছে। আমি মনে করি, সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজ দুর্দান্ত এক বোলার। বিশেষ করে যে স্লোয়ার ডেলিভারি সে করে... এটি ঈশ্বর প্রদত্ত। অ্যাকশনও দারুণ। সে দারুণ সম্ভাবনাময় এক ক্রিকেটার, বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটের জন্য।' মুস্তাফিজ যে তার দলের ব্যাটসম্যানদের বিপদের কারণ হবেন সেটাই যেন বললেন তিনি।

আইপিএলের কথা ভেবে আবার কিছুটা স্বস্তিও পেয়েছেন নেহরা, 'ভাগ্য ভালো আইপিএলে আমরা একই দলে খেলব। আমার জন্যও এটি খুব ভালো হবে। যেটা বললাম, দারুণ প্রতিভা সে, ক্রিকেটের সম্পদ।' ৩৬ বছর বয়সেও যেন তরুণ মুস্তাফিজের কাছে শিখতে চান নেহরা! আগামী মাসে শুরু হতে যাওয়া আইপিএলে দু'জনেই সানরাইজার্স হায়দারাবাদে খেলবেন।