শিয়াওমির বাজিমাত!


বছরের প্রথম তিন মাসে, অর্থাৎ প্রথম প্রান্তিকে ১ কোটি ৪৮ লাখ ইউনিট ফোন বিক্রি করেছে চীনের স্মার্টফোন নির্মাতা শিয়াওমি। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইএএইচএস টেকনোলজির বিশ্লেষক কেভিন ওয়ং এ দাবি করেছেন। চীন ও চীনের বাইরে বিভিন্ন দেশে বিক্রি হওয়া ফোন মিলিয়ে প্রথম প্রান্তিকে বাজিমাত করেছে শিয়াওমি।
ওয়ং দাবি করেছেন, এ বছরে প্রথম প্রান্তিকে শিয়াওমি যে পরিমাণ ফোন বিক্রি করেছে, তা প্রায় গত বছরের প্রথম প্রান্তিকের সমান। গত বছরের প্রথম প্রান্তিকে ১ কোটি ৪৯ লাখ ৮০ হাজার ইউনিট ফোন বিক্রি করেছিল প্রতিষ্ঠানটি। অবশ্য এ বছরের প্রথম প্রান্তিকের ফল আনুষ্ঠানিকভাবে এখনো প্রকাশ করেনি শিয়াওমি।
২০১৬ সালকে গুরুত্বপূর্ণ বছর হিসেবে মনে করছে শিয়াওমি। গত বছরে চীনা স্মার্টফোন ব্র্যান্ড লেনোভো ও হুয়াওয়ের সঙ্গে প্রতিযোগিতার কারণে শিয়াওমির বার্ষিক লক্ষ্য পূরণ হয়নি। গত বছর তারা সর্বমোট সাত কোটি ইউনিট ফোন বিক্রি করেছে, যা তাদের ধারণার চেয়ে কম ছিল। অবশ্য লক্ষ্য পূরণ না হলেও বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন বাজারে গত বছর শীর্ষে ছিল শিয়াওমি। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস ও স্ট্র্যাটেজি অ্যানালাইটিকস দাবি করেছে, এ বছর চীনের বাজারে শীর্ষ অবস্থানে যেতে হুয়াওয়ের চেয়ে পিছিয়ে রয়েছে শিয়াওমি।