খোপা বাঁধার কিছু অসাধারণ স্টাইল


পহেলা বৈশাখকে কেন্দ্র করে কতো না আয়োজন। ঘোরাঘুরি, আড্ডা, গল্প গানের সব প্রস্তুতি শেষ। এরই মধ্যে শেষ হয়েছে কেনাকাটাও। কিন্তু সাজগোজ তো আর আগে থেকে করে বসে থাকা যায় না। সাজের বিষয়টি সম্পন্ন করতে হবে উৎসবের দিনে।
সাজের প্রসঙ্গে চুল অনেক বড় একটা বিষয়। আপনার চেহারা, পোশাক এবং চুলের ধরনের সঙ্গে মিলিয়ে চুল সাজাতে হবে, নইলে সব আয়োজন পন্ড। তাছাড়া আপনার পুরো গেটআপের স্মার্টনেস অধিকাংশেই নির্ভর করে চুলের সাজের ওপর। তাই এখনি বাসায় কয়েকবার ভালো করে চেষ্টা করলে খোপা বাঁধার কিছু অসাধারণ স্টাইল আপনিই রপ্ত করতে পারবেন। তাই দেখে নেয়া যাক সহজ কিছু উপায়।

স্টাইল -১

প্রথমেই একটু উঁচু করে একটি পনি টেইল বাঁধুন। এবার স্পঞ্জের একটি মোটা ব্যান্ড নিয়ে বাঁধা চুলের মধ্যে ঢুকান। এবার স্পঞ্জ ব্যান্ডটি চুলের শেষ প্রান্তের দিকে নিয়ে চুলের আগা ব্যান্ডটির ভিতর দিয়ে ছবির মত করে ঢুকান এবং ব্যান্ডটি ধরে ধীরে ধীরে চুলের সঙ্গে শেষ পর্যন্ত মোড়াতে থাকুন। এই জায়গাটা খুব সতর্কতার সঙ্গে করতে হবে। প্রথমবারেই হবে না, ধৈর্য নিয়ে আগে কয়েকবার চেষ্টা করুন।
মোড়ানো শেষ হলে খোপার চারপাশে সমান ভাবে চুল গুলো সাজিয়ে নিন। এবার খোঁপার নীচে কতগুলো হেয়ার ক্লিপ দিয়ে চুলের সঙ্গে ভালোভাবে আটকে নিন যাতে খোপাটা শক্তভাবে আটকে থাকে। চাইলে খোঁপার পাশে পছন্দের ফুল বা বো ক্লিপ লাগিয়ে নিতে পারেন।
স্টাইল- ২
প্রথমেই সব চুল ভালো ভাবে আঁচড়ে নিন। সামনে যদি ব্যাংস বা লেয়ার স্টাইলে চুল কাটা থাকে তাহলে সেই চুল গুলো বাদ দিয়ে মাথার মাঝখানের চুল গুলোর কিছু নিয়ে বেণী করা শুরু করুন।
একদম শেষ পর্যন্ত বেণী করা শেষে একটি চিকোন ব্যান্ড দিয়ে চুল আটকে নিন। বেণীটা আরেকটু আকর্ষণীয় করে তুলতে বেণীর প্রথম থেকে শুরু করে মাঝখান পর্যন্ত দুই দিক থেকে হালকা টান দিন। এতে বেণীতে ফোলাভাব আসবে।
এবার পেছনের চুলগুলো প্রথমে একটি চিকন রাবার ব্যান্ড দিয়ে আটকে নিন। খোঁপা করার জন্য যে মোটা স্পঞ্জ ব্যান্ড পাওয়া যায় সেটি বাঁধা চুলের ভিতর দিয়ে ঢুকান।
বাঁধা চুলগুলো এবার খোপা করতে হবে। তার আগে চিরুনি দিয়ে চুল হালকা ভাবে টিজ করে নিন যাতে খোপা করার পর চুল গুলো ফুলে থাকে। আপনার চুল যদি ছোট হয়ে থাকে তবে চুল একবার মোড়ালেই হবে। সবশেষে ভালোভাবে ক্লিপ দিয়ে চুল গুলো আটকে নিবেন। আর যদি বড় চুল হয় তাহলে প্রথম যে খোপা বাঁধার স্টাইলটি দেখান হয়েছে সেটি অনুসরণ করুন।
চুল যদি সামনে ব্যাংস বা লেয়ার স্টাইলে কাটা থাকে তবে এই স্টাইলটি বেশ মানিয়ে যাবে। বড় বা ছোট সব ধরনের চুলেই করতে পারবেন এটি।
স্টাইল - ৩
চুল ভালো মত আঁচড়ে নিয়ে পেছনে উঁচু করে দুইটি পনি টেইল বাঁধুন। এবার চুলে হেয়ার ক্রিম লাগিয়ে এরপর প্রত্যেকটি পনি টেইল দুই অংশে ভাগ করুন এবং দড়ির মত করে প্যাঁচাতে থাকুন। একদম শেষে একটি চিকন হেয়ার ব্যান্ড লাগিয়ে নিন।
এবার প্যাঁচানো চুল গুলো হাত দিয়ে যতটা সম্ভব হালকা করুন, এতে খোঁপা ফোলা এবং সুন্দর দেখাবে। ডান দিকের প্যাঁচানো বেণীটা উপরের দিক দিয়ে এনে পেচিয়ে শেষের অংশে একটি হেয়ার ক্লিপ লাগিয়ে দিন যাতে খোলার সম্ভাবনা না থাকে।
আবার বাম দিকের প্যাঁচানো বেণীটা ঘুরিয়ে মাঝখানে ক্লিপ দিয়ে এমন ভাবে আটকান যাতে পেছনের সিঁথি দেখা না যায়। খোপাটা ভালো মত সেট করে নীচ দিয়ে হেয়ার ক্লিপ লাগান এবং খোঁপার উপর হেয়ার স্প্রে করুন। আপনার পছন্দের যেকোনো ফুল খোঁপার পাশে লাগিয়ে নিলে সৌন্দর্য বেড়ে যাবে অনেকখানি।