অন্তর্মুখী ব্যক্তিদের জন্য সেরা ১০ পেশা


অন্তর্মুখী ব্যক্তিদের জন্য সব পেশা নয়। কিছু পেশা রয়েছে তাতে অন্তর্মুখী ব্যক্তিরা ভালো করেন। এ লেখায় রয়েছে তেমন কিছু পেশার কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১০. সোশ্যাল মিডিয়া ম্যানেজার
অন্তর্মুখী ব্যক্তিরা মোটেও মানুষকে অপছন্দ করেন না। তারা মূলত আশপাশে উৎসুক মানুষকে অপছন্দ করেন। আর এ কারণে বহু অন্তর্মুখী ব্যক্তিরই পছন্দ সামাজিক যোগাযোগমাধ্যমে কাজ করা। এক্ষেত্রে একটি ভালো কাজ হতে পারে সোশ্যাল মিডিয়া ম্যানেজার। অসংখ্য ফেসবুক কিংবা টুইটারের মেসেজ আদান-প্রদান ও ভক্তদের সামলানো তাদের কাজ। ভার্চুয়াল জগতে বিচরণ ও অন্যের সঙ্গে যোগাযোগ দক্ষতা তারা এতে সহজেই ব্যবহার করতে পারেন।
৯. স্মল-ইঞ্জিন মেকানিক
অনেকের কাছেই ইঞ্জিন ঠিক করা কিংবা ইঞ্জিন নিয়ে পড়ে থাকাকে একঘেয়ে মনে হতে পারে। কিন্তু এটি অন্তর্মুখীদের জন্য অত্যন্ত ভালো কাজ। তারা এ কাজ থেকে যথেষ্ট ভালো উপার্জন করতে পারেন। এছাড়া একাগ্রভাবে কাজ করায় তাদের এক্ষেত্রে ভালো উন্নতিও হতে পারে।
৮. বনকর্মী
কোনো পার্কে কিংবা বনভূমিকে কর্মকর্তা হিসেবে কাজ করা অন্তর্মুখী ব্যক্তিদের জন্য হতে পারে খুবই আকর্ষণীয় কাজ। তারা প্রকৃতির মাঝে বিভিন্ন গাছপালা ও পরিবেশ বিষয়ে নানা তথ্য সংগ্রহ করতে পারেন। এ কাজে গাছপালা ও প্রাকৃতিক পরিবেশ যাদের ভালো লাগে তাদের জন্য যথেষ্ট আকর্ষণীয়।
৭. কিউরেটর ও মিউজিয়াম টেকনিশিয়ান
অন্তর্মুখী ব্যক্তিদের মধ্যে যাদের জাদুঘর, লাইব্রেরি ইত্যাদিতে থাকতে ভালো লাগে তারা এ ধরনের কাজ দেখতে পারেন। এ কাজে জাদুঘরে অসংখ্য প্রত্নবস্তু যত্ন করে রাখা কিংবা লাইব্রেরিতে অসংখ্য বইয়ের মাঝে নিজের আনন্দ খুঁজে নেওয়া যেতে পারে। আর এমন চাকরিতে বেতনও কম নয়।
৬. ওয়েব ডেভেলপার
ওয়েবসাইট তৈরি কিংবা উন্নয়ন করা হতে পারে অন্তর্মুখী ব্যক্তিদের অন্যতম প্রিয় পেশা। এ কাজে সারাক্ষণ কোনো ব্যক্তির সংস্পর্শে থাকতে হয় না। নানা সৃজনশীলতা ব্যবহার করে ওয়েবসাইট উন্নয়ন করতে হয়। এ কারণে অন্তর্মুখী ব্যক্তিদের মাঝে এটি অন্যতম জনপ্রিয় পেশা।
৫. শিল্পী
শিল্পীরা রং-তুলি, ভাস্কর্য কিংবা পেন্সিল নিয়ে তাদের দিন পার করে দিতে পারেন। এ কাজে অন্যদের সঙ্গে যোগাযোগ ও কথাবার্তার তুলনায় নিজের সৃজনশীলতার বিকাশই গুরুত্ব পায়। আর এ ধরনের পেশায় প্রচুর অর্থও কামানো যায়।
৪. ভিডিও গেম আর্টিস্ট
ভিডিও গেমের বিভিন্ন চরিত্র ও দৃশ্য বাস্তবতার সঙ্গে তুলনা করে ভার্চুয়াল জগতে স্থাপন করার কাজ এটি। এ কাজে অন্তর্মুখী ব্যক্তিদের সৃজনশীলতা প্রকাশের বহু উপায় রয়েছে।
৩. প্রাইভেট শেফ
রান্নার কাজটি অনেকে হেলাফেলা করলেও এটি মূলত মোটেও তেমন কাজ নয়। সঠিক স্থানে নিয়োজিত হতে পারলে এ কাজের উপার্জন যথেষ্ট বেশি। অন্তর্মুখী ব্যক্তিদের সৃজনশীলতা প্রকাশের জন্যও এটি খুবই ভালো কাজ। নিজের উদ্ভাবনী ক্ষমতা ও ধৈর্য প্রকাশ করা যায় এতে।
২. পরিসংখ্যানবিদ
বিভিন্ন পরিসংখ্যানের বিষয় নিয়ে কাজ করেন পরিসংখ্যানবিদরা। এ কাজগুলো যারা করেন তারা সারাক্ষণ হিসাবপত্র নিয়ে ব্যস্ত থাকেন। অন্তর্মুখী ব্যক্তিদের মাঝে এ কাজগুলো যাদের প্রিয় তারা যথেষ্ট ভালো বেতনের এ কাজটি দেখতে পারেন।
১. পেট্রলিয়াম জিওলজিস্ট
অন্তর্মুখী ব্যক্তিদের মাঝে সবচেয়ে ভালো বেতন পান পেট্রলিয়াম জিওলজিস্টরা। এটি অন্তর্মুখী ব্যক্তিদের চরিত্রের সঙ্গেও মানিয়ে যায়। তেল ও গ্যাস তোলার জন্য বড় এলাকার ইঞ্জিনিয়ারিং, মডেলিংয়ে ও নানা উপাত্ত বিশ্লেষণে সময় কাটান এ ধরনের ব্যক্তিরা।