পাঠানো ই-মেইলটি কি প্রাপক পড়েছেন?



জরুরি ই-মেইল পাঠিয়েছেন কিন্তু উত্তর পাচ্ছেন না! কখনও কি জানতে চেয়েছেন আপনার পাঠানো ই-মেইল প্রাপক পড়েছেন কি-না? মেইল ট্র্যাকার নামের ছোট একটি প্রোগ্রাম [এক্সটেনশন] আপনার জি-মেইলের সঙ্গে যোগ [অ্যাড] করে নিলে প্রাপক মেইল পড়ার সঙ্গে সঙ্গে সেন্ড মেইলের পাশে দুটি সবুজ টিক চিহ্ন দেখা যাবে। আপনি বুঝতে পারবেন কখন এবং কয়বার আপনার ই-মেইল পড়া হয়েছে। ই-মেইল ট্র্যাকার জি-মেইল অ্যাকাউন্টে ঢুকে https://mailtrack.io ওয়েবসাইটে যান। Sign In--এ ক্লিক করুন। পরের পাতায় আপনার জি-মেইলের অ্যাকাউন্টের সঙ্গে মেইল ট্র্যাকার যোগ করবেন কি-না, সেটির অনুমতি [পারমিশন] চাইবে। Acceptএ ক্লিক করুন। আপনার মেইল খোঁজার জন্য মেইল ট্র্যাকারের সঙ্গে যোগ হয়ে যাবে। এবার এটাকে সক্রিয় করার জন্য লগইন করা জি-মেইলে ঢুকুন। মেইল ট্র্যাকারের আইকন দেখা গেলে সেটিতে ক্লিক করুন। এবার Activate mail track-এ ক্লিক করলে পরের পাতায়WeÕre almost done….start using MailTrack-এর নিচে SIGN IN WITH GOOGLE বোতামে আবার ক্লিক করুন। সবকিছু ঠিকঠাক মতো করলে আপনার জি-মেইল অনুসন্ধানের জন্য ট্র্যাকারে যোগ হবে। এখন Compose মেইল থেকে কাউকে ই-মেইল পাঠান। সে ব্যক্তি মেইল পড়লে পাঠানো মেইলের পাশে দুটি সবুজ টিকের মাধ্যমে জানিয়ে দেবে আপনার মেইল কখন পড়া হয়েছে। অথবা https://mailtrack.ioড় সাইটে গেলেTracked e-mails--এর নিচে All e-mail, read e-mails, unread E-mails দেখাবে। এ ছাড়া এখানে Settings--এ গিয়ে অপশনগুলো পছন্দমতো সাজিয়ে নিতে পারবেন।

নির্ধারিত সময়ে ই-মেইল পেঁৗছাবে


যে কোনো ব্যক্তিকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ই-মেইল পাঠাতে পারবেন এখন সহজেই। এজন্য আপনার একটি অ্যাড-অনস যোগ করতে হবে। বুমেরাং নামের অ্যাড-www.boomeranggmail.

com ঠিকানায় গিয়ে ব্রাউজারের জন্য ইনস্টল করে নিতে হবে। এটি শুধু মজিলা ফায়ারফক্স এবং ক্রোমে ব্যবহার করা যাবে। এই সেবাটি শুধু জিমেইল ব্যবহারকারীরা পাবেন। এই অ্যাডঅনসটি ইনস্টল করার কিছুক্ষণ পর আপনার জিমেইল ঠিকানায় ঢুকে লগইন করতে বলবে। লগইন শেষে বুমেরাংয়ের টিউটিরিয়াল উইন্ডো চালু হবে। এটিতেstartচেপে পরের উইন্ডোতে নেক্সট চেপে এর ব্যবহার দেখে নিয়ে ফিনিশ চাপুন। Composeএ ক্লিক করে বার্তা পাঠানোর উইন্ডো খুলুন। এখানে আপনার কাঙ্ক্ষিত প্রেরককে ই-মেইল পাঠানোর সব প্রস্তুতি শেষ করুন। অর্থাৎ প্রেরকের ই-মেইল ঠিকানা, বিষয় এবং বার্তা লিখুন। নিচে Send Leter নামে একটি নতুন বোতাম যোগ হবে। এখানে থাকা Boomerang this-এ টিক দিয়ে রহ ২ফধুং-এ ক্লিক করে কবে, কখন, কোন সময়ে বার্তাটি পাঠাবেন সেটির সময় নির্ধারণ করে confirm বোতামে চাপুন। প্রস্তুতি শেষেSend Later বোতামটি চাপুন। সম্মতি জানানোর জন্য নতুন উইন্ডোতে Allowএ ক্লিক করে সম্মতি জ্ঞাপন করলে নির্ধারিত সময়ে আপনার প্রেরকের কাছে ই-মেইল পেঁৗছে যাবে।