ভারতীয় ছাত্রের কাছ থেকে ডোমেইন কিনলেন জাকারবার্গ


মার্ক জাকারবার্গ, পৃথিবীর ধনীতম ব্যক্তিদের অন্যতম একজন তিনি। তার সম্পত্তির পরিমাণ ৪৬ বিলিয়ন ডলার। আর এই মানুষটিকেই শেষমেশ বাণিজ্যের প্রয়োজনে হাত পাততে হল ভারতের কোচির এক ইঞ্জিনিয়ারিং ছাত্রের কাছে!
 
সম্প্রতি কোচির ওই ছাত্রের কাছ থেকে একটি ডোমেইন কিনেছেন ফেসবুক চেয়ারম্যান মার্ক জাকারবার্গ। গত ডিসেম্বরে অমল অগাস্টিন নামের ওই ভারতীয় ইঞ্জিনিয়ারিং ছাত্র জাকারবার্গ-কন্যা ম্যাক্সিম চ্যান জাকারবার্গের নামে একটা ডোমেইন নিবন্ধন করেন। ডোমেইনটির নাম রাখেন ‘ম্যাক্সচ্যানজাকারবার্গ’।
 
এর দিন পরেই ‘গোড্যাডি’র পক্ষ থেকে ডোমেইন-নেমটি বিক্রির প্রস্তাব নিয়ে অমলের সঙ্গে যোগাযোগ করা হয়। ডোমেইনটির বিনিময়মূল্য ধার্য হয় ৭০০ ডলার। সেই প্রস্তাবে অমল সম্মত হওয়ার পরেই মূল বাণিজ্যিক ইমেলটি আসে সরাসরি ফেসবুকের লেটারহেডে।
 
পরে জানা যায়, মেলটি এসেছে জাকারবার্গের বিষয়আশয় দেখাশোনা করে যে সংস্থা সেই আইকনিক ক্যাপিটালের ম্যানেজার সারাহ চ্যাপেলের কাছ থেকে। দরাদরি করা প্রথাবহির্ভূত বলে এক কথায় রাজি হয়ে যান অমল।
 
অমল এই কাণ্ডটি ঘটিয়েছেন সাইবারস্কোয়াটিং প্রযুক্তির মাধ্যমে। সাইবারস্কোয়াটিং এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে অন্য কোনও সংস্থার মালিকানাধীন কোনও ট্রেডমার্ক ডোমেইনকে নিজের নামে নথিভু্ক্ত করা যায়। সূত্র- ইন্ডিয়া ডটকম।