আজ মুক্তি পেল শাহরুখের ছবি "ফ্যান"


গেল বছরে সাকল্যে মুক্তি পেয়েছিল বলিউড কিং খান অভিনীত মাত্র একটি ছবি দিলওয়ালে। তারকাসমৃদ্ধ ওই ছবিটি বক্স অফিসে ব্যবসা করতে সামর্থ হলেও নুন্যতম প্রশংসা আদায় করে নিতে পারেনি। শাহরুখ অভিনীত এযাবৎ কালের সবচেয়ে বাজে ছবিগুলোর একটি বলেও সমালোচনা হয়েছিল। কিন্তু সব সমালোচনাকে পাশ কাটিয়ে ফের প্রেক্ষাগৃহে ফিরলেন শাহরুখ। সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে ভারতসহ বিশ্বব্যাপী আজ মুক্তি পেল চলতি বছরে বলিউড কিং শাহরুখ খান অভিনীত সিনেমা ‘ফ্যান’।
২০১৪ সালে ‘হ্যাপি নিউ ইয়ার’ মুক্তির পর গেল বছরের ডিসেম্বরে মুক্তি পায় শাহরুখ অভিনীত ছবি ‘দিলওয়ালে’। ছবিটি মোটেও ভালো করেনি। বরং রোহিত শেঠির নির্মাণে এমন ছবিতে অভিনয় করায় শাহরুখ পড়েছিলেন ব্যাপক সমালোচনার মুখে। আর সেই ‘দিলওয়ালে’র ক্ষতকে ভুলিয়ে দিতে চলতি বছরে প্রথম সিনেমা নিয়ে এলেন শাহরুখ। ভারতসহ বিশ্বব্যাপী মুক্তি পেল তার নতুন ছবি ‘ফ্যান’। সব মিলিয়ে অন্তত পাঁচ হাজার সিনেমা হলে মুক্তি পেল ছবিটি!
ভক্ত-অনুরাগীদের সমর্থন ছাড়া পৃথিবীতে কেউ কখনো স্টার হয়ে উঠতে পারেনি, ভক্তরাই একজন সাধারণ মানুষকে তারকা বানিয়ে দেয়। সেইসব ভক্ত আর এক তারকার গল্প নিয়ে বলিউডে মুক্তি পেল শাহরুখ খানের ছবি ‘ফ্যান’। ফার্স্টলুক, টিজার, ট্রেলার আর প্রেক্ষাগুহে মুক্তির পর এবার শুধু দর্শক সাড়ার অপেক্ষা। 
এরইমধ্যে বেশ ক’টি রিভিউ প্রকাশ করেছে ভারতের বিভিন্ন শীর্ষস্থানীয় অনলাইন সংবাদ মাধ্যমগুলো। এর বেশির ভাগই ‘ফ্যান’-এর ইতিবাচক মূল্যায়ন করেছে। এমনকি গতকাল প্রিমিয়ারে যেসব তারকারা ছবিটি দেখেছেন সকলেই মোটামুটি পজেটিভ মূল্যায়ন করেছেন। এইসব বিবেচনায় মনে করা হচ্ছে, হয়তো গত বছরে সমালোচিত সিনেমা ‘দিলওয়ালে’র ক্ষত কিছুটা হলেও কমাতে পারেন শাহরুখ। এখন শুধু বক্স অফিসের দিকে তাকানো ছাড়া আর কিছুই করার নেই! দেখা যাক বক্স অফিসেও ইতিবাচক কিছু আসে কিনা?