এবার কমদামে অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনছে ব্ল্যাকবেরি


একসময়ের শীর্ষ স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি বর্তমানে নানা কারণে বাজারে পিছিয়ে পড়েছে। তবে এবার নতুন করে বাজার দখলের পরিকল্পনা করেছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। সে জন্য এবার তাদের মূল হাতিয়ার কমদামে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
ব্ল্যাকবেরি আগের স্মার্টফোনের বিক্রি খুব একটা ভালো নয়। আর এরই মধ্যে প্রতিষ্ঠানটি দুটি মিডরেঞ্জের স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে।
ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী জন চেন জানিয়েছেন, দুটি ফোনের একটির ফিচারে থাকবে ফিজিক্যাল (কোয়ার্টি) কিবোর্ড এবং আরেকটি পুরোপুরি টাচস্ক্রিন ডিভাইস। তিনি ৪০০ ডলার সম্ভাব্য মূল্যের কথাও বলেন। যা কিনা ব্ল্যাকবেরি প্রিভ ফোনটির চাইতে অনেক কম।
ব্ল্যাকবেরির দীর্ঘদিনের পুরনো সাড়া জাগানো স্মার্টফোন অপারেটিং সিস্টেমটি এবার আর নতুন স্মার্টফোনে ব্যবহার করছে না ব্ল্যাকবেরি। আর তাই তারা বাজারে আনছে ব্ল্যাকবেরির কমদামের অ্যান্ড্রয়েড স্মার্টফোন। নতুন স্মার্টফোনের দামও কম থাকছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
ব্ল্যাকবেরির এই অ্যান্ড্রয়েড ভার্সনের স্মার্টফোন দুটিতে থাকছে অত্যাধুনিক ফিচার, যা অন্যান্য প্রতিষ্ঠানের প্রস্তুত করা অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোকে পেছনে ফেলে দেবে বলে আশাবাদী ব্ল্যাকবেরি।
এর আগে ব্ল্যাকবেরি বাজারে আনে ব্ল্যাকবেরি প্রিভ। সে স্মার্টফোনটিতে রয়েছে ৫.১.১ ললিপপ অ্যান্ড্রয়েড ভার্সন, ৪.৫ কিউএইচডি ডিসপ্লে, ৮০৮ হেক্সা কোর প্রসেসর এবং ৩ জিবি র‍্যাম। এ ছাড়াও ফোনটিতে রয়েছে ৩২ জিবি ইনবিল্ট স্টোরেজ, ১৮ মেগাপিক্সেল ক্যামেরা, ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ৩.১ এমএম অডিও জ্যাক। তবে বাড়তি দামের কারণে ব্ল্যাকবেরি প্রিভ তেমন সাড়া জাগাতে পারেনি বলে ধারণা বিশ্লেষকদের। এ কারণে এবার নতুন দুটি স্মার্টফোন আনতে চাইছে ব্ল্যাকবেরি।